মিয়ানমারে সু চি’র জন্মদিনে ‘ফুল প্রতিবাদ’

মিয়ানমারে সু চি’র জন্মদিনে ‘ফুল প্রতিবাদ’

সু চি এবং বিক্ষোভে অংশ নেয়া একজন। - ছবি : রয়টার্স

মিয়ানমারের কারাবন্দী গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি’র ৭৬তম জন্মদিনে শনিবার চুলে ফুল পরে রাস্তায় জান্তাবিরোধী বিক্ষোভ দেখিয়েছে তার সমর্থকরা।

গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী কর্তৃক সু চি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে মিয়ানমারে প্রায় প্রতিদিন বিক্ষোভ দেখাচ্ছেন গণতন্ত্রপন্থীরা।

এদিকে শুক্রবার জাতিসঙ্ঘের সাধারণ পরিষদ মিয়ানমারে অস্ত্র সরবরাহে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে এবং মিয়ানমারের জান্তা সরকারকে গত নভেম্বরের নির্বাচনের ফলাফল মেনে নিতে আহ্বান জানায়। সেই সাথে সু চিসহ রাজনৈতিক বন্দীদের মুক্তি দেয়ারও আহ্বান জানায়।

দক্ষিণ এশিয়ার দেশটিতে কয়েক দশক ধরে চলছে গণতন্ত্রের জন্য আন্দোলন। এ আন্দোলনের অংশ হিসেবে সু চি আগের জান্তা সরকারগুলোর বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ প্রায়ই তার চুলে ফুল পরতেন।

শনিবার (১৯ জুন) তারই অনুসরণে চুলে ফুল পরে রাস্তায় নেমেছিলেন গণতন্ত্রপন্থীরা।

অধিকার গ্রুপ ‘অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিসনারস’-এর হিসাব মতে, অভ্যুত্থানের বিরোধিতার কারণে জান্না সরকার সু চিসহ পাঁচ হাজারের মতো লোককে গ্রেফতার করেছে। আর নিহত হয়েছেন আরো ৭৮০ জন মানুষ। যদিও জান্তা সরকার এ সংখ্যা অস্বীকার করছে।

মিয়ানমারে গত নভেম্বরে জাতীয় নির্বাচনে ভূমিধস জয় পায় সু চি’র দল। কিন্তু সেনাবাহিনী এ নির্বাচনে প্রতারণার অভিযোগ তুলে সু চিকে ক্ষমতাচ্যুত করে। কিন্তু আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলছেন নির্বাচনটি সুষ্ঠুই হয়েছিল।

সু চি বর্তমানে কয়েকটি অভিযোগে বিচারের মুখোমুখি। এসব অভিযোগ প্রমাণিত হলে তার ১৪ বছরের জেল হতে পারে। -রয়টার্স