করোনায় ব্রাজিলে মৃত্যু ৫ লাখ ছাড়াল

করোনায় ব্রাজিলে মৃত্যু ৫ লাখ ছাড়াল

করোনায় ব্রাজিলে মৃত্যু ৫ লাখ ছাড়াল

মহামারী করোনায় মৃত্যুতে দ্বিতীয় স্থানে অবস্থান করছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। এরইমধ্যে দেশটিতে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে।

ব্রাজিলের স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, পরিস্থিতি খুবই জটিল। এখন পর্যন্ত দেশটির মাত্র ১৫ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হয়েছে। ভ্যাকসিন কার্যক্রম ধীরগতিতে চলতে থাকলে শীতের শুরুতে আক্রান্ত ও মৃত্যুতে আরো ভয়াবহ আকার রূপ ধারণ করবে বলে গভীর উদ্বেগ জানিয়েছে দেশটির বিশেষজ্ঞরা।

বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। সংক্রমণে এর পরেই রয়েছে ভারত এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো সামাজিক দূরত্ব এবং কঠোর বিধি-নিষেধে ফিরে যেতে রাজি নন। কিছু দিন আগেই একটি মোটরবাইক র‌্যালিতে মাস্ক ছাড়া অংশ নেয়ায় তাকে জরিমানা করা হয়েছে।

পরিসংখ্যান বলছে, ব্রাজিলে এখন পর্যন্ত ১ কোটি ৭৮ লাখ ৮৩ হাজার ৭৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৫ লাখ ৮৬৮ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৬১ লাখ ৮৩ হাজার ৮৪৯ জন।

স্থানীয় সময় শনিবার (১৯ জুন) সরকারি দেয়া তথ্যমতে, নতুন করে দুই হাজার ১৭৯ জন মৃত্যুবরণ করেছেন। একই দিন আক্রান্ত হয়েছেন ৮১ হাজারের বেশি মানুষ। এ নিয়ে ব্রাজিলে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে।