ট্রোলের শিকার জয়া

ট্রোলের শিকার জয়া

ট্রোলের শিকার জয়া

ভক্তের আঁকা ছবি বা ফ‍্যানমেড পোস্টার শেয়ার করে সমালোচনার মুখে পরেছেন অভিনেত্রী জয়া আহসান।এপার বাংলা ও ওপার বাংলায় সমান ভাবে জনপ্রিয় জয়া আহসান। জয়াকে ত্রিনয়নী দেবী রূপে কল্পনা করে ছবি এঁকেছেন ওপার বাংলার রাকা বন্দ‍্যোপাধ‍্যায় নামে তার এক ভক্ত। ছবিটির নাম দিয়েছেন ‘কমলে কামিনী’। শিল্পীর কথায়, ‘দুই বাংলাই মিশে রয়েছে তার নামে’। জয়াকে সম্মান দিতেই এই ছবি এঁকেছেন তিনি।

ভক্তের আঁকা এই ছবি সামাজিকমাধ্যমে শেয়ার করেছেন জয়া। সঙ্গে লিখেছেন, ‘ভালবাসা’। আর এতেই চটেছেন নেটজনতার একাংশ। মুসলিম হয়ে এ কাজ করলেন কি করে জয়া? প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন তারা। আবার একজন তীব্র কটাক্ষ করে লিখেছেন, ‘জয়া আহসানকে এখন শুধুমাত্র দূর্গা বানিয়ে পূজা করতে বাকি আছে, ভবিষ্যতে তাও হবে মনে হয়। অতীতে বলিউডের অনেক নায়িকাকে দুর্গামূর্তি বানিয়ে পূজা করেছে। এখন আমাদের দেশের সুন্দরী মেয়েদের পেছনে লাগছে।’

আবার কয়েকজনের মনে হয়েছে ছবির সঙ্গে জয়ার মুখের কোনো মিলই নেই। বরং ছবিটা কিছুটা রানু মণ্ডলের মতো লাগছে। তবে নিন্দা, সমালোচনার পাশাপাশি প্রশংসাও পেয়েছেন শিল্পী। জয়া নিজে যদিও ট্রোলের বিষয়ে মুখ খোলেননি এখনো।

মূলত বাংলাদেশের অভিনেত্রী হলেও তিনি ওপার বাংলাতেও সমান ভাবে জনপ্রিয় জয়া। সাবলীল অভিনয় দিয়ে সবার মন জিতেছেন তিনি। চারবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী এই অভিনেত্রীর চলচ্চিত্রে অভিষেক হয় মোস্তফা সরোয়ার ফারুকির প্রথম ছবি ‘ব্যাচেলর’ দিয়ে। আর ভারতে নির্মাতা অরিন্দম শীলের ছবি ‘আবর্ত’-এর মাধ্যমে টলিউডে অভিষেক হয় গুণী এই অভিনেত্রীর।

সম্প্রতি ঘোষিত ২০২০-২১ অর্থ বছরের সরকারি অনুদানের তালিকা প্রযোজক হিসেবে আবারও এসেছে জয়া আহসানের নাম। ‘রইদ’ নামের সিনেমাটি পরিচালনা করবেন মেজবাউর রহমান সুমন। এর আগে নিজের প্রযোজিত ‘দেবী’তে অভিনয় করলেও দ্বিতীয় ছবিতে থাকবেন কি-না জানা যায়নি।