আফগানিস্তানে গৃহযুদ্ধ বাড়তে পারে : ইমরান খান

আফগানিস্তানে গৃহযুদ্ধ বাড়তে পারে : ইমরান খান

আফগানিস্তানে গৃহযুদ্ধ বাড়তে পারে : ইমরান খান

কোনো ধরণের রাজনৈতিক সমাধান না দিয়ে যুক্তরাষ্ট্র যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ছেড়ে গেলে গৃহযুদ্ধের সম্ভাবনা রয়েছে বলে বিশ্বকে সতর্ক করেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এইচবিও এক্সিয়াসের সাথে দেয়া একটি সাক্ষাত্কারে মার্কিন সংবাদিক জোনাথন সোয়ানের এক প্রশ্নের জবাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী এ সতর্ক করেছেন। সাক্ষাতকারটি সোমবার প্রকাশ হয়েছে। 

সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে পাকিস্তান। বিষয়টি উল্লেখ করে আফগানিস্তানের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য পাকিস্তানে সিআইএ’র ঘাটি স্থানের অনুমতি দেয়া হবে না বলে নিজের অবস্থান পুনরাবৃত্তি করেছেন ইমরান খান।ইমরান খান বলেন, এখনো পাকিস্তান ৩০ লাখ আফগান শরণার্থীর বরণ-পোষন দিয়ে যাচ্ছে। এছাড়া আফগান-মার্কিন যুদ্ধে কমপক্ষে ৭০ হাজার পাকিস্তানী প্রাণ দিয়েছে। এই যুদ্ধে আমরা যে কারো থেকে বেশি ত্যাগ শিকার করেছি।

প্রধানমন্ত্রী বলেন, ‘এখন আমরা শুধু শান্তি চাই, কোনো সঙ্ঘাতে সম্পৃক্ত হতে চাই না।’ তিনি বলেন, ‘মার্কিনীদের আফগানিস্তান ছেড়ে যাওয়ার আগে অবশ্যই দেশটিতে রাজনৈতিক সমাধান দিয়ে যেতে হবে’।পাকিস্তানের প্রধানমন্ত্রী এমন এক সময় এই মন্তব্য করেছেন যখন আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার শুরু হয়েছে। আগামি সেপ্টেম্বরের মধ্যে এই কার্যক্রম সম্পন্ন হবে।

সূত্র : দ্যা নিউজ