৮০০ কেজি গোবর চুরি!

৮০০ কেজি গোবর চুরি!

৮০০ কেজি গোবর চুরি!-

কমবেশি প্রত্যেকদিনই অদ্ভুত নানান সব চুরির ঘটনা সামনে আসে। সাধারণত মূল্যবান কোনও জিনিসের প্রতিই নজর থাকে চোর-ডাকাতদের। কিন্তু কখনও গোবর চুরির ঘটনা শুনেছেন? হ্যাঁ, শুনতে অবাক লাগলেও ভারতের ছত্তিশগড়ের একটি গ্রাম থেকে সম্প্রতি চুরি গিয়েছে ৮০০ কেজি গোবর। যার আনুমানিক দাম প্রায় ১৬০০ টাকা। ইতিমধ্যে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে স্থানীয় থানায় অভিযোগ দায়ের হয়েছে। চোরদের পাকড়াও করতে শুরু হয়েছে তদন্তও।

ভারতের সংবাদসংস্থা পিটিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৮ জুন মধ্যরাতে ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের কোরবা জেলার ধুরেনা গ্রামে। দিপকা থানার পুলিশ আধিকারিক হরিশ তান্ডেকর জানিয়েছেন, ১৫ জুন গৌথান সমিতির গ্রামের প্রধান কামহান সিং কানওয়ার অভিযোগ দায়ের করেছেন। তবে রবিবার বিষয়টি সামনে এসেছে। পুলিশ আধিকারিকদের বক্তব্য, বাজারে ওই ৮০০ কেজি গোরবের দাম মোটামুটি ১,৬০০ টাকার মতো পড়বে। কিন্তু কে বা কারা চুরি গোবর করেছে, তা খতিয়ে দেখা হচ্ছে। সেইসঙ্গে কী কারণে গোবর চুরি করা হয়েছে, তা নিয়েও ধন্দে আছে পুলিশ।

তবে একাংশের বক্তব্য, রাজ্য সরকারের ‘গোধন ন্যায় যোজনা’ প্রকল্পের আওতায় প্রতি কেজি গোবর দু’টাকায় কিনছে ছত্তিশগড় সরকার। যে গোবর কেনা হচ্ছে, তা গোশালায় (কোনও গ্রামের নির্দিষ্ট এলাকা, যেখানে দিনের বেলায় গবাদি পশুদের রাখা হয়) রাখা হচ্ছে। সেই গোবর দিয়ে প্রাকৃতিক সার উৎপাদনের লক্ষ্য নিয়েছে কংগ্রেস সরকার। সেজন্যই কেনা হচ্ছে গোবর। আর সম্ভবত সেই কারণেই গোবর চুরি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। চোরদের ওই গোবর বিক্রি করার মতলব রয়েছে বলেই মনে করছেন পুলিশ আধিকারিকরা। যদিও পুলিশের তরফ থেকে সরকারিভাবে এই বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। পুলিশের বক্তব্য, আপাতত ঘটনাটির তদন্ত চলছে। কে বা কারা চুরি করেছে, আপাতত তাদেরই সন্ধান চলছে। যদিও এই খবর প্রকাশ্যে আসতে অনেকেই অবাকও হয়েছেন। -সংবাদ প্রতিদিন