খাশোগির হত্যাকারীদের প্রশিক্ষণ দিয়েছিল আমেরিকা

খাশোগির হত্যাকারীদের প্রশিক্ষণ দিয়েছিল আমেরিকা

বিন সালমান (বামো) ও জামাল খাশোগি

সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগির হত্যাকারীদের চারজনকে প্রশিক্ষণ দেয়া হয়েছিল আমেরিকায়। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদন দেয়া কন্ট্রাক্টের অধীনে হত্যার এক এক বছর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে তাদেরকে এই প্রশিক্ষণ দেয়া হয়। রাশিয়ার স্পুৎনিকসহ আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ সব গণমাধ্যম এ খবর দিয়েছে।

সৌদি হত্যাকারীদের প্রশিক্ষণ দিয়েছিল টিয়ার-১ গ্রুপ। এর মালিকানা সারবারাস ক্যাপিটাল ম্যানেজমেন্টের। তারা এ বিষয়ে কোনো মন্তব্য করে নি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইসও আইনের দোহাই দিয়ে এ নিয়ে তেমন কিছু বলতে চান নি।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি আরবের কনস্যুলেটের ভিতর নৃশংসভাবে হত্যা করা হয় ওয়াশিংটন পোস্টের কলামিস্ট সাংবাদিক জামাল খাশোগিকে। তিনি ছিলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচক। মিডিয়ার রিপোর্ট এবং মার্কিন গোয়েন্দা তদন্তে বলা হয়, এই হত্যার নির্দেশ দিয়েছিলেন বিন সালমান। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন তিনি।

সারবারাসের সিনিয়র নির্বাহী লুইস ব্রেমার নিশ্চিত করেছেন যে, সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার সঙ্গে জড়িত চার সদস্যকে তার কোম্পানি প্রশিক্ষণ দিয়েছিল। গত বছর ট্রাম্প প্রশাসনের অধীনে তিনি পেন্টাগনের মনোনয়ন চেয়েছিলেন। এ সময় কংগ্রেস সদস্যদের প্রশ্নের জবাবে লিখিতভাবে বিষয়টি জানিয়েছেন ব্রেমার। -পার্সটুডে