পাবনায় পিসিআর ল্যাব ও সেন্ট্রাল অক্সিজেন স্থাপনের দাবিতে মানববন্ধন

পাবনায় পিসিআর ল্যাব ও সেন্ট্রাল অক্সিজেন স্থাপনের দাবিতে মানববন্ধন

পাবনায় পিসিআর ল্যাব ও সেন্ট্রাল অক্সিজেন স্থাপনের দাবিতে মানববন্ধন

পাবনায় পিসিআর ল্যাব, আইসিইউ ও স্ট্রোল হাই ফ্লো অক্সিজেন স্থাপনের দাবিতে মানববন্ধন হয়েছে। সেইসাথে  জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সিভিল সার্জনকে দেয়া হয়েছে স্বারকলিপি। 

রোববার (২৭ জুন) দুপুরে প্রধান সড়ক পাবনা প্রেসক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমরা পাবনাবাসী। এই ব্যানারে মানববন্ধনে অর্ক অ্যাসিস্ট্যান্ট অব রিহ্যাবিলিটেশন, শুভ সংঘ পাবনা শাখা, তহুরা আজিজ ফাউন্ডেশন, পাবনা এ্যাসোসিয়েশন, ইয়োলো ল্যম্প, স্পর্শসহ প্রায় ১৫টি সামাজিক ও  স্বেচ্ছাসেবী সংগঠন অংশ গ্রহণ করে।

মাববন্ধনে বক্তারা বলেন, জেলায় করোনাভাইরাস সংক্রমণ দিন দিন বৃদ্ধি পেলেও করোনা রোগীদের জন্য কোন চিকিৎসা ব্যবস্থা নেই পাবনা আড়াইশ’ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল কাম পাবনা মেডিকেল কলেজ জেনারেল হাসপাতালে। করোনাভাইরাস সংক্রমণের প্রথম থেকেই পাবনার মানুষের প্রাণের দাবি ছিল করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাব চালু, আইসিইউ বেড স্থাপন ও সেন্ট্রাল হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা চালু করা। কিন্তু দেড় বছর অতিবাহিত হলেও তার কোনোটিই বাস্তবায়ন হয়নি। এ ব্যাপারে শুধু আশার বাণীই শুনানো হয়েছে সরকারের উর্ব্ধতন পর্যায় থেকে স্থানীয় পর্যায় পর্যন্ত। দিন দিন পাবনায় করোনার আঘাতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘন্টায় জেলায় ১৩৫ জন নতুন করে সংক্রমণিত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে ৪ হাজার ১৪০ এ দাঁড়িয়েছে। মোট মারা গেছেন ২৩ জন। সিভিল সার্জন দপ্তরের হিসেব অনুযায়ী সুস্থ্যতার হার ১০.৩৭% হলেও দ্রুত গতিতে আক্রান্তের হার বেড়েই চলেছে।

এমন পরিস্থিতিতে দ্রুত পাবনায় পিসিআর ল্যাব স্থাপন, আইসিইউ চালু ও সেন্ট্রাল হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা চালু করার দাবি জানান বক্তারা। দাবি র্পরণ না হলে বৃহত্তর কর্মসূচির ডাক দেয়া হবে বলেও হুঁশিয়ারী উচ্চারণ করেন বক্তারা।

মানববন্ধন শেষে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সিভিল সার্জনকে দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করে আয়োজকরা। ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, তহুরা আজিজ ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান মাহবুব, প্রেসক্লাবের সাবেক সম্পাদক আহমেদ উল হক রানা প্রমুখ।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পাবনার সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী বলেন,‘পিসিআর ল্যাব মেশিন আনতে ঢাকায় লোক পাঠানো হয়েছে। দু’একদিনের মধ্যে মেশিন চলে আসবে। আমরা আশা করছি দুই সপ্তাহের মধ্যে পাবনায় পিসিআর ল্যাব স্থাপন হয়ে যাবে। আর সেন্ট্রাল অক্সিজেন স্থাপনের বিষয়টি এখনও ধীরগতি। আমরা সবাই মিলে চেষ্টা করছি নির্মাণকাজ দ্রুত শেষ করার জন্য। সেন্ট্রাল অক্সিজেন স্থাপন হয়ে গেলে আইসিইউ চালু হবে,। এমন আশ্বাস এর আগেও কয়েক দফা শুনানো হয়েছে বলে প্রশ্ন করা হলে এবার এ আশ্বাস পূরণ হবে বলে দৃঢ়তার সাথে তিনি জানান।

পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন, পাবনাবাসীর জন্য সুখবর হলো খুব শিগগির এসব সমস্যার সমাধান হবে। পিসিআর ল্যাবের যন্ত্রপাতি আনা হচ্ছে। সেইসাথে সেন্ট্রাল হাই ফ্লো অক্সিজেন এর নির্মাণকাজ তিন চারদিনের মধ্যে শেষ হবে। দ্রুতই এসব চালু হয়ে যাবে আশা করি।