সিরাজগঞ্জে ধসে পড়েছে শহর রক্ষা বাঁধের ১’শ মিটার: আতঙ্কে এলাকাবাসী

সিরাজগঞ্জে ধসে পড়েছে শহর রক্ষা বাঁধের ১’শ মিটার: আতঙ্কে এলাকাবাসী

শহর রক্ষা বাধঁ প্রায় ১০০ মিটার যমুনার গর্ভের বিলীন হয়ে গেছে- সংগৃহীত ছবি

সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধের পুরাতন জেলখানা ঘাট এলাকায় ভয়াবহ ধস নেমে প্রায় ১’শ মিটার বাঁধ যমুনা গর্ভে বিলীন হয়ে গেছে। টানা প্রবল বর্ষণ ও উজানের ঢলের পানিতে যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় মঙ্গলবার সকাল থেকে এ ধস শুরু হয়েছে। এতে শহরবাসী ও বাঁধ এলাকায় বসতীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। ধস এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নাসির উদ্দিন এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, কয়েকদিন ধরে প্রবল বর্ষণে যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় শহর রক্ষা বাঁধের একাধিক স্থানের তলদেশে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে সকালে প্রবল বর্ষণের কারণে এ ভয়াবহ ধস শুরু হয়েছে। ধস ঠেকাতে জরুরি ভিত্তিতে জিও ব্যাগ ও সিসি ব্লক নিক্ষেপ করা হলেও এখনও এ ধস নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।

যমুনা নদীতে তীব্র স্রোতে ও বাঁধের নিচ থেকে মাটি সরে যাওয়ার কারণেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে স্থানীয়দের অভিযোগ, সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড আগে থেকে এ বাঁধের দিকে নজর না দেয়ায় এমন ভয়াবহ অবস্থা দেখা দিয়েছে। 

তবে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা এ অভিযোগ অস্বীকার করে বলছেন, যথানিয়মেই এ বাঁধ সার্ভে করা হয়ে থাকে। 

খবর পেয়ে বিকেলে জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ, উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার পারভেজ ও জেলা আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সভাপতি কে.এম. হোসেন আলী হাসানসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ধস এলাকা পরিদর্শন করেছেন।

ধস প্রতিরোধে সব ধরনের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ। -বাসস