দেশে ৬০ উর্ধ্ব প্রায় ৮ শতাংশ মানুষ ডিমনেশিয়ায় ভুগতে পারে: গবেষণা

দেশে ৬০ উর্ধ্ব প্রায় ৮ শতাংশ মানুষ ডিমনেশিয়ায় ভুগতে পারে: গবেষণা

দেশে ৬০ উর্ধ্ব প্রায় ৮ শতাংশ মানুষ ডিমনেশিয়ায় ভুগতে পারে: গবেষণা-

একটি জাতীয় সমীক্ষায় বলা হয়েছে যে, বাংলাদেশে ৬০ বছর বা তার বেশি বয়সী প্রতি ১২ জনের মধ্যে একজন মানুষ অর্থাৎ মোট জনসংখ্যার ৮ শতাংশ মানুষের ডিমনেশিয়া হওয়ার প্রবণতা রয়েছে। ডিমনেশিয়া হল এমন একটি মানসিক সমস্যা, যা বয়স বাড়াল কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ফলে মানুষ সঠিক ভাবে তথ্য মনে রাখতে পারে না এবং কথা বলতে পারে না।

বুধবার আইসিডিডিআর,বি, স্বাস্থ্য অধিদফতর(ডিজিএইচএস) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটালের (এনআইএনএস) এর যৌথ উদ্যোগে ‘বাংলাদেশে বয়স্কদের মধ্যে স্মৃতিচারণের বোঝা’ শীর্ষক ভার্চুয়াল ওয়েবিনারের আয়োজন করে। আলোচনায় সাম্প্রতিক গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

অন্যান্য বিভাগের তুলনায় ডিমনেশিয়া হওয়ার প্রবণতা রাজশাহীতে ১৫% এবং রংপুরে ১২% বেশি। শহরে এবং গ্রামীণ অঞ্চলে এই প্রবণতার পার্থক্য ৮%।

গবেষণায় বলা হয়, পুরুষদের চেয়ে নারীদের মধ্যে ডিমনেশিয়া হওয়ার প্রবণতা বেশি। এছাড়া, ২০২০ সালে বাংলাদেশে মোট ডিমনেশিয়া রোগীর সংখ্যা প্রায় ১.১ মিলিয়ন হতে পারে বলে ধারণা করা হয়। যার মধ্যে ০.২৮ মিলিয়ন পুরুষ এবং ০.৮৩ মিলিয়ন মহিলা রয়েছে।

গবেষণায় আরও বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে এই সংখ্যা বেড়ে ১.৩৭ মিলিয়ন হতে পারে এবং ২০৪১ সালে এই সংখ্যা দ্বিগুণ ২.৪ মিলিয়ন হতে পারে। যথাযথ কার্যকর পদক্ষেপ গ্রহণ না করলে এই সংখ্যা আরও বাড়তে পারে।

ডিমনেশিয়া, এমন একটি লক্ষণ যেখানে স্মৃতিশক্তি, চিন্তাভাবনা, আচরণ এবং প্রতিদিনের কার্যকলাপ সম্পাদন করার ক্ষমতা হ্রাস পায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বিশ্বব্যাপী প্রায় ৫০ মিলিয়ন মানুষের ডিমনেশিয়া রয়েছে এবং তাদের মধ্যে ৬০ শতাংশ হলেন নিম্ন ও মধ্য আয়ের দেশের।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম।

আইসিডিডিআর,বি এর নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ এবং এনআইএনএসের পরিচালক অধ্যাপক কাজী দ্বীন মোহাম্মদ বিশেষ অতিথি হিসেবে আলোচনায় যুক্ত ছিলেন।