পাবনায় চেকপোস্ট বসিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশি : ১৪৯ জনের জরিমানা

পাবনায় চেকপোস্ট বসিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশি : ১৪৯ জনের জরিমানা

পাবনায় চেকপোস্ট বসিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশি : ১৪৯ জনের জরিমানা

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে এক সপ্তাহের কঠোর বিধিনিষেধের চতুর্থদিন রোববার সকাল থেকে শহরে টহল দিচ্ছে সেনাবাহিনী, র‌্যাব, বিজিবি, পুলিশ, গোয়েন্দা পুলিশ ও আনসার সদস্যরা। শহরের বিভিন্ন স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। লকডাউনে পাবনার বিভিন্ন রাস্তা ফাঁকা হয়ে গেছে। বের হওয়া লোকজন ও যানবাহন আটকে ঘর থেকে বের হওয়ার কারণ জিজ্ঞাসা করছে তারা। সদুত্তর না পেলে যাত্রীদের ফিরিয়ে দেয়া হচ্ছে।

টহলে নেতৃত্বদানকারী কর্মকর্তারা বলেন, “বাংলাদেশ সরকারের নির্দেশনায় কঠোর বিধিনিষেধ নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সেক্টর মাঠে কাজ শুরু করেছে”। “আমরা সাধারণ মানুষ যেন প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হয়, তারা যেন‌ স্বাস্থ্যবিধি মানে, মাস্ক ব্যবহার করে এটা নিশ্চিত করার চেষ্টা করছি”।

সরেজমিনে দেখা গেছে, আগের লকডাউন ও বিধিনিষেধে সাধারণ মানুষ যেভাবে রাস্তায় নেমে এসেছিল, দোকানপাট অর্ধেক সাটার তুলে লুকিয়ে খোলা রেখেছিল এবার তেমনটি না। এবারের কঠোর বিধিনিষেধে মানুষ কোভিড-১৯ থেকে রক্ষা পেতে ঘরে থাকা উত্তম মনে করছেন সচেতন মহল এবং আইনের প্রতি শ্রদ্ধা দেখাচ্ছেন।

এদিকে গণপরিবহন বন্ধ থাকলেও সড়কগুলোতে রিকশা  সীমিত আকারে চলাচল করছে। এছাড়া হাট-বাজার, দোকানপাট ও সড়কে উৎসুক মানুষের অহেতুক ঘোরাঘুরি বেশ কমেছে। তবে, মাস্ক পরা বা স্বাস্থ্যবিধি মানার প্রবণতা অনেকটাই বেড়েছে। 

যৌক্তিক কারণ ছাড়া বাইরে বের হলে গুণতে হচ্ছে জরিমানা। আর্থিক জরিমানা ছাড়াও শাস্তির বিধান চালু রয়েছে। শহরের কয়েকটি মোড়ে চেকপোস্ট বসিয়ে এ কার্যক্রম চলছে।

স্বাস্থ্য বিধি না মানা ও লকডাউনের বিধিনিষেধ ভঙ্গ করায় ৩৭টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১৪৬ টি মামলা করা হয়েছে। ১৪৯ জনের কাছ থেকে ৩৪ হাজার ৩শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে। লকডাইন কার্যকর করতে অভিযান অব্যাহত থাকবে বলেও  জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন জানান।

ভ্রাম্যমান আদালতে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ জানান, পাবনায় করোনা সংক্রমণের হার বেড়ে গেছে। দিনদিন অবস্থা খারাপ হচ্ছে। মানুষ এর ভয়াবহতা গণমাধ্যমে দেখছে। এরপরেও তারা সচেতন হচ্ছে না।

ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার মোঃ আমিনুল কবীর তরফদার র‌্যাব-১২, পাবনা জানান, কৌতুহল নিয়ে মানুষ রাস্তায় নামছে। লকডাউন সফল করার লক্ষ্যে তাদের টিমসমূহ মাঠে কাজ করছে বলে জানান র‌্যাবের ওই কর্মকর্তা।

এদিকে  জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত ২৪ ঘন্টায় আরো ১৪৭ জন নতুন আক্রান্তসহ জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ২০২ জনে। মারা গেছেন ২৪ জন। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৫ জন। সংক্রমণের হার ২০.৩০% এবং সুস্থ্যতার হার ১৯.৭৩%।