ভারতে তিন মাসপর সংক্রমণ নামল ৪০ হাজারের নিচে

ভারতে  তিন মাসপর সংক্রমণ নামল ৪০ হাজারের নিচে

ভারতে তিন মাসপর সংক্রমণ নামল ৪০ হাজারের নিচে

জুলাইয়ের দিন কয়েক কাটতে না কাটতেই ফের  ভারতে কোভিড গ্রাফে বড়সড় পতন। টানা ৭ দিন দৈনিক সংক্রমণ ৫০ হাজারের নিচে থাকার পর সোমবার তা আরও নেমে এল। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে দৈনিক করোনা সংক্রমণ ৩৯ হাজার ৭৯৬। মৃত্যু হয়েছে ৭২৩ জনের। এই হারও অনেকটা কম। গত কয়েকদিনে দৈনিক মৃতের সংখ্যা ৯০০-র উপরে ছিল। সেই তুলনায় সপ্তাহের প্রথম দিন এই পরিসংখ্যান  অনেকটা স্বস্তিদায়ক। 

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে কমেছে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা। এই মুহূর্তে তা ৪ লক্ষ ৮২ হাজারের সামান্য বেশি। দৈনিক সুস্থতার সংখ্যা ৪২ হাজার ৯৫২। এ নিয়ে করোনার কবলমুক্ত হয়েছেন মোট ২ কোটি ৯৭ লক্ষ ৪৩০ জন। আর মৃত্যুর মুখে পড়েছেন মোট ৪ লক্ষ ২ হাজার ৭২৮ জন। ICMR’এর পরিসংখ্য়ান বলছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ১৫ লক্ষ ২২ হাজারেরও বেশি করোনার (Coronavirus) নমুনা পরীক্ষা হয়েছে। 

এই মুহূর্তে দেশে গণটিকাকরণের কাজ চলছে জোরকদমে। জানুয়ারির মধ্যভাগ থেকে জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে ৩৫ কোটি ২৮ লক্ষ ৯২ হাজার ৪৬ জনকে করোনা ভ্যাকসিন (দেওয়ার কাজ শেষ। তবে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে এই কাজ শেষ করতে হবে বলে মত বিশিষ্টদের একটা বড় অংশের। যদিও কেন্দ্রের লক্ষ্য, ডিসেম্বরের মধ্যেই  ভারতের সকলকে বিনামূল্যে টিকা দেওয়ার কাজ শেষ করা। এদিকে, টিকাকরণের কাজে সুবিধায় কেন্দ্রের আনা CoWin অ্যাপ নিয়ে আজ বিশ্বের দরবারে বক্তব্য রাখবেন মোদি। তুলে ধরবেন অ্যাপটির সুবিধা এবং কার্যকারিতা।

সূত্র: সংবাদ প্রতিদিন