কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ

কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ

কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ

সব জল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ছেলে প্রাক্তন কংগ্রেস সাংসদ অভিজিৎ  মুখার্জি। সোমবার বিকেলে তৃণমূল ভবনে গিয়ে আনুষ্ঠানিক ভাবে যোগ দেন তিনি। যোগদান পর্বে ছিলেন, তৃণমূলের মহাসচিব তথা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

অভিজিৎ মুখার্জি বলেন, ‘বাম বিরোধিতার জন্যই চাকরি ছেড়ে রাজনীতিতে এসেছি। সম্প্রতি বিজেপি ঝড় রুখে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাথমিক সদস্য হিসেবে তৃণমূলে যোগদান করছি। দেশের সংহতি ও ঐক্য রক্ষার্থে লড়াই চলবে। দল যে দায়িত্ব দেবে, সেভাবেই কাজ করব।’

বাবা ছিলেন কংগ্রেসের অন্যতম প্রধান নেতা। গত কয়েক দশকে জাতীয় রাজনীতিতে অন্যতম প্রধান কুশীলব ছিলেন প্রণব। কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পাশাপাশি কংগ্রেসের ‘ক্রাইসিস ম্যানেজার’ হিসেবেও তাঁর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। রাষ্ট্রপতি হওয়ার পর সক্রিয় রাজনীতি থেকে সরে গেলেও, আমৃত্যু কংগ্রেসের সঙ্গে যোগাযোগ ছিল প্রণবের। কিন্তু তাঁর ছেলেই এবার কংগ্রেস ছেড়ে যোগ দিলেন তৃণমূলে। 

নিজের এই সিদ্ধান্ত প্রসঙ্গে অভিজিৎ বলেছেন, ‘সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াইয়ের মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গে আমরা বামেদের সঙ্গে লড়াই করছি। মানুষ এটা মেনে নেননি। পশ্চিমবঙ্গে বিজেপিকে রোখার জন্য মমতা বন্দ্যোপাধ্যায় যে লিডারশিপ দেখিয়েছেন, তা মানুষ গ্রহণ করছেন। সিপিএম-কংগ্রেসের জোট ভুল।’

জুন মাসের গোড়ায় অভিজিৎ তাঁর দলবদলের সম্ভাবনা নাকচ করে টুইটারে লিখেছিলেন, ‘এ ব্যাপারে কাউকে কিছু বলিনি আমি।’ এর পর আলাদা করে সংবাদ সংস্থা পিটিআই-কেও সাক্ষাৎকার দেন তিনি। বলেন, ‘‘আমি কংগ্রেসেই আছি। তৃণমূল বা অন্য কোনও দলে যোগ দিচ্ছি বলে যে খবর আসছে, তা সত্য নয়।’’ কিন্তু পরে ওই টুইটটি তিনি মুছে দেওয়ায় নতুন জল্পনা শুরু হয়।