ভারতে ১১১ দিনে সর্বনিম্ন সংক্রমণ, মৃত্যু ৫৫৩

ভারতে ১১১ দিনে সর্বনিম্ন সংক্রমণ, মৃত্যু ৫৫৩

ভারতে ১১১ দিনে সর্বনিম্ন সংক্রমণ, মৃত্যু ৫৫৩-

ভারতে আসন্ন করোনার তৃতীয় ঢেউ। আগস্টেই তা দেশটিতে আছড়ে পড়বে বলে সম্প্রতি এক সমীক্ষার দাবি। তবে তার আগে দেশটির করোনা চিত্র বেশ স্বস্তিসূচক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রনালয়ের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৭০৩ জন। ১১১ দিনের মধ্যে এটাই সর্বনিম্ন দৈনিক সংক্রমণ। 

গত সপ্তাহে টানা ভারতে দৈনিক সংক্রমণ ছিল ৫০ হাজারের নিচে। নতুন সপ্তাহের শুরুতেই তা ৪০ হাজারের নিচে নেমে যায়। আর সপ্তাহের দ্বিতীয় দিন তা ৩৫ হাজারেরও কম। ১১১ দিনের মধ্যে এটাই সর্বনিম্ন সংক্রমণ, বলছে স্বাস্থ্যমন্ত্রনালয়ের পরিসংখ্যান। কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যাও। এই মুহূর্তে দেশটিতে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৪ লক্ষ ৬৪ হাজার ৩৫৭। আর সুস্থতার হার ঊর্ধ্বমুখী, এই মুহূর্তে তা ৯৭.১৭ শতাংশ। একদিনে সুস্থ হয়ে ফিরেছেন ৫১ হাজার ৮৬৪ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনার মৃত্যু হয়েছে ৫৫৩ জন, এই হারও অনেকটা কম। 

এক বছরেরও বেশি সময় পেরিয়ে মহামারী রুখতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। অতিরিক্ত সংক্রমণপ্রবণ এলাকায় লকডাউন, নাইট কারফিউ, কড়া বিধিনিষেধ জারির মাধ্য়মে তাকে নিয়ন্ত্রণে আনার চেষ্টার পাশাপাশি টিকাকরণে জোর দেওয়া হয়েছে। প্রথম সারির কোভিড যোদ্ধা, প্রবীণ নাগরিকদের পর এখন তৃতীয় দফায় মধ্যবয়সিদের টিকাদান কর্মসূচি চলছে। ইতিমধ্য়ে দেশের ৩৫ কোটি ৭৫ লক্ষ ৫৩ হাজার ৬১২ জন নিয়েছেন করোনা ভ্যাকসিন। -সংবাদ প্রতিদিন