পাবনায় চলছে কোভিড-১৯ টেষ্ট : জানে না প্রশাসন

পাবনায় চলছে কোভিড-১৯ টেষ্ট : জানে না প্রশাসন

পাবনায় চলছে কোভিড-১৯ টেষ্ট : জানে না প্রশাসন

পাবনায় চলছে কোভিড-১৯ এর আরএনএ চেষ্ট। কিন্তু জানেন না জেলা প্রশাসন ও সিভিল সার্জন। জড়িতদের কার্যম নিয়ে সন্দেহ করছে সচেতন মহল।

জানাগেছে, পাবনা হাসপাতাল রোডে রউফ মালিথা মার্কের্টে  ডিএনএ সলিউশন নামের একটি প্রতিষ্ঠান কোভিড-১৯ এর টেষ্ট করাচ্ছে। অনেকটা গোপনেই এই কার্যক্রম চলছে। মোবাইল এর মাধ্যমে যোগাযোগ করে রক্ত দিচ্ছেন রোগীরা। এর পরের দিনই ফলাফল পাচ্ছেন রোগীরা। ফলাফল পত্রে স্বাক্ষর করছেন ডা.আফরোজা আসাদ ও আবু সাফিন। তারা দুজনই মলিকিউলার ডায়াগসিস, পান্থপথ ঢাকা এর কনসালটেন্ট ও সায়েন্টিফিক অফিসার।

এ ব্যাপারে পাবনা শহরের গোপালপুর এলাকার মৌসুমী সুলতানা নামের একজন জানান, গত ৪ জুলাই বিকেলে তিনি ঐ প্রতিষ্ঠানে কোভিড-১৯ পরীক্ষার জন্য রক্ত দেন। পরের দিন ৫ জুলাই তিনি ফলাফল পান।

 রুমেল নামের একজন সচেতন ব্যক্তি জানান, কী করে এত অল্প সময়ে রেজাল্ট দেয় এবং এদের আদতেও পরীক্ষা করার অনুমোদন আছে কিনা যাচাই করা প্রয়োজন।  যে ডাক্তার এবং বায়োকেমিষ্ট স্বাক্ষর করছেন তাদের স্বাক্ষর সঠিক কিনা প্রশাসনের যাচাই করা প্রযোজন’।

এ ব্যাপারে রক্ত সংগ্রহ এর কাজের সাথে জড়িত ব্যক্তির সাথে যোগাযোগ করা হলে নাম প্রকাশ না করে বিষয়টি স্বীকার করে বলেন,‘প্রশাসনের অনুমতি নিয়ে সন্ধ্যা ৭ টা পর্যন্ত আমরা রক্ত সংগ্রহ করে থাকি এবং পরের দিন রেজাল্ট দেই। আমরা এখানে কালেকশন বুথ করেছি ঢাকা থেকে পরীক্ষা করে রেজাল্ট দেয়া হয়। বাইরে ডিএনএ সলিউশন এর সাইনবোর্ড দেয়া আছেৎ।

এ ব্যাপারে পাবনা সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী বলেন,‘ করোনার চিকিৎসা অনুমোদিত প্রতিষ্ঠান দিতে পারে। চেষ্ট করার জন্য পাবনায় কোন প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া নেই। রক্ত কালেকশান বুথের ও অনুমোদন দেয়া নেই। বিষয়টি আমার জানা নেই, তবে খতিয়ে দেখছি’।

পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন,‘বিষয়টি জানা নেই। অনুমোদন ছাড়া কেও এরকম কিছু করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। বিষয়টি ডেঞ্জারাস দ্রুত খতিয়ে দেখছি’।