দ. আফ্রিকার ইতিহাসে প্রেসিডেন্ট কারাগারে: জুমা’র ১৫ মাসের সাজা

দ. আফ্রিকার ইতিহাসে প্রেসিডেন্ট কারাগারে: জুমা’র ১৫ মাসের সাজা

দ. আফ্রিকার ইতিহাসে প্রেসিডেন্ট কারাগারে: জুমা’র ১৫ মাসের সাজা-

পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা (৭৯)। বুধবার (০৭ জুলাই) স্থানীয় সময় রাতে কোয়া-জুলু নাটাল প্রদেশে নিজের বাসভবনের কাছেই একটি কারাগারে এ দণ্ড ভোগ করতে যান তিনি। বৃহস্পতিবার (০৮ জুলাই) জুমার আত্মসমর্পণের খবর জুমা ফাউন্ডেশনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। এর আগে কোনো সাবেক প্রেসিডেন্টের কারাভোগ দেখেনি দক্ষিণ আফ্রিকা। খবর বিবিসির

গত ২৯ জুন জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এ বছর দুর্নীতির মামলায় আদালতের নির্দেশ অমান্য করায় এ দণ্ড দেন দেশটির সাংবিধানিক আদালত।

বিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৯ বছর তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালনকালে এক দুর্নীতির মামলায় তদন্তে হাজির না হওয়ায় আদালতের আদেশ অমান্য করেন।

জুমার মামলার তদন্তকারী উপপ্রধান বিচারপতি রেমন্ড জোনডো জানান, গত ফেব্রুয়ারিতে তদন্তের জন্য তলব করা হলে হাজির হননি জুমা। তিনি ব্যক্তিগত প্রতিহিংসার কারণে মামলা হয়েছে বলে দাবি জানিয়েছেন। সে জন্য আদালত অবমাননার দায়েই তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০০৯ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হন জ্যাকব জুমা। ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি সে দায়িত্ব পালন করেছেন। ক্ষমতায় থাকাকালীন ঘুষসহ দুর্নীতির অভিযোগে জর্জরিত হয়ে পড়েন তিনি ও তার সরকার।