করোনায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকবে ইবির ইতিহাস বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন

করোনায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকবে ইবির ইতিহাস বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন

করোনায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকবে ইবির ইতিহাস বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন-

ইবি প্রতিনিধি: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে থেমে গেছে স্বাভাবিক জনজীবন। সারাদেশে চলছে সর্বাত্মক লকডাউন। নিজ নিজ গৃহে থাকতে বলা হচ্ছে সবাইকে। তবুও এরইমাঝে বাড়ছে সংক্রমণ হার। লকডাউনে দীর্ঘদিন স্বাভাবিক উপার্জন বন্ধ থাকায় ক্ষতিগ্রস্থ হচ্ছে নিম্ন আয়ের মানুষ। এর উপর করোনায় আক্রান্ত হওয়া যেন মরার উপর খাড়ার ঘা দাঁড়াচ্ছে। 

ইসলামী বিশ্ববিদ্যালয় পরিবারের এমন ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন। অর্থ, চিকিৎসা সহায়তা ও যোগাযোগের মাধ্যমে সহায়তা করার সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি। এ উপলক্ষে গতকাল শুক্রবার ( ৯ জুলাই) রাত পৌনে আটটায় এক ভার্চুয়াল সভায় মিলিত হয় অ্যাসোসিয়েশনের সদস্যারা।

এতে বিভাগ ও অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে বিভাগের সকল শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীরা অংশ নেন। প্রায় তিন ঘন্টাব্যাপী এ সভায় বিভাগ এবং বিশ্ববিদ্যালয় পরিবারের করোনায় আক্রান্ত ও ক্ষতিগ্রস্থদের আর্থিক সহযোগিতার জন্য ফান্ড কালেকশন, ব্যবস্থাপনা, তাদের সাথে সার্বিক যোগাযোগ, ও দিকনির্দেশনা প্রদানসহ বিভিন্নভাবে সহায়তার বিষয়ে আলোচনা হয়।

এসব কার্যক্রম পরিচালনার জন্য এ সময় একটি উপদেষ্টা পরিষদ ও তিনটি উপ-কমিটি গঠন করা হয়। উপদেষ্টা কমিটিতে সদস্য হিসেবে আছেন বিভাগের অধ্যাপক ড. রুহুল কে এম সালেহ, অধ্যাপক ড. এমতাজ হোসেন ও অধ্যাপক ড. মুহিব্বুল ইসলাম। 

এ ছাড়া অধ্যাপক ড. আনোয়ার হোসেনকে আহবায়ক করে ১৫ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় চিকিৎসা সহায়তা টিম, অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেনকে আহবায়ক করে অর্থ কমিটি ও অধ্যাপক ড. শরিফুল ইসলামকে আহবায়ক করে সার্বক্ষণিক যোগাযোগ কমিটি গঠন করা হয়েছে। 

এ বিষয়ে বিভাগ এবং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, 'বর্তমান এই কভিড পরিস্থিতি মোকাবেলা করার জন্য মানবিক জায়গা থেকে আমরা এই উদ্যোগ নিয়েছি। অন্য বিভাগগুলোও এভাবে এগিয়ে এলে আমাদের শিক্ষার্থীরা সাহস পাবে যে তাদের উপর একটা সাপোর্ট রয়েছে। আমি সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সাধ্যানুযায়ী সহযোগিতা করার আহবান জানাচ্ছি।'