চট্টগ্রামে করোনায় একদিনে ১৪ মৃত্যু, শনাক্ত ৭০৯

চট্টগ্রামে করোনায় একদিনে ১৪ মৃত্যু, শনাক্ত ৭০৯

চট্টগ্রামে করোনায় একদিনে ১৪ মৃত্যু, শনাক্ত ৭০৯-

চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনেই ১৪ জনের মৃত্যু হয়েছে।  এ পর্যন্ত জেলায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭১ জনে। এ সময়ে নতুন করে আরও ৭০৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬৫ হাজার ৮ জনে।

রবিবার (১১ জুলাই) সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, নগরীর ৯টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব এবং এন্টিজেন টেস্টে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৮২ জনের নমুনা পরীক্ষা করা হলে নতুন ৭০৯ জনের করোনা শনাক্ত হয়। এছাড়া চট্টগ্রাম মহানগরীতে সাতজন ও উপজেলাগুলোতে আরও সাত জনের মৃত্যু হয়েছে।

নগরীর নয়টি ল্যাবের মধ্যে ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৬২০ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১০৬ ও উপজেলার ৭০ জন করোনা পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৩৫৭ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১১০ ও উপজেলার ৩২ জনের শরীরে এই জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। এদিন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে নমুনা পরীক্ষা হয়নি। এই দিন কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৩৬টি নমুনার মধ্যে তিন জনের পজিটিভ এসেছে।

নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ পরীক্ষা করা ৪৯টি নমুনায় নগরের ৩৩ ও উপজেলার তিনটি নমুনার ফলাফল পজিটিভ আসে। নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৬৬৮ জনের মধ্যে ২২৪ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ৬১ জন ও উপজেলার ১৬৩ জন।

নতুন শনাক্তদের মধ্যে চট্টগ্রাম মহানগরে রয়েছে রেকর্ডসংখ্যক ৪১৬ জন এবং উপজেলাগুলোতে ২৯৩ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সীতাকুণ্ডে সর্বোচ্চ ৫৪ জন, হাটহাজারীর ৪৮, মিরসরাইয়ে ৩৩, রাউজানে ১৯, ফটিকছড়ির ২৩, বোয়ালখালীর ১১, রাঙ্গুনিয়ার ১৮, চন্দনাইশে ২৯, সন্দ্বীপে ১৬, সাতকানিয়ার ১৫, পটিয়ার ১৪, বাঁশখালীর আট, লোহাগাড়ায় চার ও আনোয়ারায় একজন রয়েছেন।

চট্টগ্রাম জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা এখন ৬৫ হাজার ৮ জন। এদের মধ্যে চট্টগ্রাম মহানগরের বাসিন্দা ৫০ হাজার ১৩৪ এবং ১৪ উপজেলার ১৪ হাজার ৮৭৪ জন।

এদিকে, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরনে ২০৩টি নমুনা পরীক্ষা করে নগরীর ৪০টিসহ মোট ৫৩টি, আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৪৯টি নমুনায় চট্টগ্রাম নগরের ১৮ ও উপজেলার তিন জনের করোনা শনাক্ত হয়েছে।

অপরদিকে, বেসরকারি এপিক হেলথ কেয়ারে ৬৯টি নমুনার মধ্যে উপজেলার ছয়টিসহ ৩২টি নমুনার ফলাফল পজিটিভ আসে। -ইউএনবি