আর্ত-মানবতার সেবায় আদ্-দ্বীনের অনন্য দৃষ্টান্ত : কল করলেই মিলবে অক্সিজেন সিলিন্ডার

আর্ত-মানবতার সেবায় আদ্-দ্বীনের অনন্য দৃষ্টান্ত : কল করলেই মিলবে অক্সিজেন সিলিন্ডার

রোগীকে অক্সিজেন সিলিন্ডার দেওয়ার জন্য নিয়ে প্রস্তুতি চলছে- ছবি: টি আই তারেক

টি আই তারেক, যশোর: করোনা আক্রান্ত সাধারণ মুমূর্ষু রোগীদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহ কার্যক্রম চালু করেছে আদ্-দ্বীন ফাউন্ডেশন। নিজস্ব পরিবহন এবং জনবল দিয়ে এই কার্যক্রম পরিচালনা করছে বেসরকারি উন্নয়ন সংস্থাটি।

গত ৬ জুলাই ২০২১ থেকে অসহায় মানুষের জন্য এই সেবা কার্যক্রম শুরু হয়েছে। যশোর শহরের শেখহাটিস্থ আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের শাখা অফিসে এ উপলক্ষ্যে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। গঠন করা হয়েছে মেডিকেল টিম। এখান থেকেই দেশের দক্ষিণাঞ্চলের যশোর, খুলনা, বাগেরহাট, সাতক্ষিরা, কুষ্টিয়া, চুয়াডাংগা ও মাগুরা, এই ৭টি জেলার ১০টি সেন্টারে অক্সিজেন সাপ্লাই দেয়া হচ্ছে। পরিস্থিতি বিবেচনায় পর্যায়ক্রমে সাপ্লাই এলাকা বৃদ্ধি করা হবে। এছাড়া এই অফিসটি থেকেই যশোরের আক্রান্ত মানুষের ঘরে ঘরে অক্সিজেন পৌছে দিচ্ছেন একদল নির্ভিক ও সাহসী কর্মী বাহিনী। তারা নিজেদের জীবনের পরোয়া না করে শ্বাসকষ্টে ভোগা অসহায় করোনা আক্রান্তদের কাছে পৌছে দিচ্ছেন অক্সিজেন সিলিন্ডার।

অক্সিজেন সিলিন্ডার বিতরণ কাজে নিয়োজিত আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার, যশোরের শেখহাটির শাখার  সহকারি ব্যবস্থাপক মো: আল-আমিন জানালেন, আমরা বিরতিহীনভাবে ২৪ ঘন্টা এই সেবা প্রদান করে যাচ্ছি। আমরা যখন কোনো মুমূর্ষু রোগীর কাছ থেকে ফোন পেয়ে তাদের বাড়ি অক্সিজেন সিলিন্ডার পৌছে দিচ্ছি, তখন এটি পেয়ে তাদের অনুভূতি প্রকাশ পাচ্ছে এটা আসলে ভাষায় প্রকাশ করা সম্ভব না। এই অক্সিজেন পেয়ে যখন সুস্থ হয়ে উঠছেন তারা যে কিভাবে কৃতজ্ঞতা জানাচ্ছেন সেটা অবর্ণনীয়।

এই কাজে নিয়োজিত এ্যাম্বুলেন্স চালক মো: আবু হানিফ জানালেন, অক্সিজেন সিলিন্ডার পেয়ে রোগী এবং তাদের লোকজন যেন হারানো কিছু খুঁজে পেয়েছে বলে মনে হয়। এই কাজে নিজেকে সম্পৃক্ত করতে পেরে আনন্দিত। মানুষের কষ্ট লাঘব দেখে নিজের সারাদিন পরিশ্রমের কথা তিনি ভুলে যান।

সম্প্রতি যশোরসহ খুলনা বিভাগে করোনার ডেল্টা ভ্যারিয়ান্টে আক্রান্ত এবং মৃত্যুহার আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। এই অবস্থায় এ অঞ্চলের মানুষ হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসা সুযোগ পাচ্ছে না। অনেকে অক্সিজেনের অভাবে মারা যাচ্ছে। কঠিন এই মুহূর্তে দুর্দশাগ্রস্ত মানুষের পাশে পরম মমতায় বন্ধুর মত এসে দাড়িয়েছে আদ্-দ্বীন। আদ্-দ্বীনের মেডিকেল টিমের নির্দিষ্ট মোবাইল ফোন নম্বর স্থানীয় সংবাদপত্রে, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং নিজস্ব শাখা অফিসগুলোর মাধ্যমে সাধারণ জনগনকে জানিয়ে দেয়া হয়েছে। এইসব ফোন নম্বরে কল করলেই মিলছে বহু কাঙ্খিত অক্সিজেন সিলিন্ডার। এ রিপোর্ট তৈরি পর্যন্ত ১০টি সেন্টার থেকে তিন শতাধিক সিলিন্ডার বিতরণ করা হয়েছে। ছোট-বড় দুই ধরনের অক্সিজেন সিলিন্ডারের সাথে প্রয়োজনীয় সিলিন্ডার রেগুলেটর, অক্সিমিটার, অক্সিজেন মাস্ক, থার্মোমিটার, স্যানিটাইজারসহ প্রয়োজনীয় জিনিস বিনামূল্যে পৌঁছে দেয়া হচ্ছে। একজন মানুষের একটি সিলিন্ডার শেষ হলে প্রয়োজনে একাধিক সিলিন্ডার সরবরাহ করা হচ্ছে।

আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের পরিচালক মো: ফজলুল হক জানান, সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলে করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব বেশি হওয়ায় আমাদের প্রতিষ্ঠানের নির্বাহী প্রধান ডা: শেখ মহিউদ্দিন এই সিদ্ধান্ত নিয়েছেন। সরকারি ব্যবস্থাপনায় আক্রান্ত বিপুল পরিমান রোগীর সেবা দেয়া কষ্টসাধ্য হয়ে উঠেছে। আমাদের নিজস্ব দক্ষ জনবল এবং এ্যাম্বুলেন্স রয়েছে যা দিয়ে আমরা এই দুর্যোগ মুহূর্তে জরুরী ভিত্তিতে মানুষের পাশে দাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছি। যতদিন পর্যন্ত করোনা প্রাদুর্ভাব সন্তোষজনকভাবে হ্রাস না পাবে ততদিন আমাদের এই কার্যক্রম চলমান থাকবে। মহামারী করোনার ছবলে সকল স্তরের মানুষ যখন দিশেহারা। ঠিক সেই মুহূর্তে অসহায় সাধারণ মানুষের মাঝে বিনামূল্যে অক্সিজেন সরবরাহ কার্যক্রমের মাধ্যমে আর্ত-মানবতার সেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো আদ্-দ্বীন ফাউন্ডেশন। বর্তমান বৈশ্বিক এই মহাবিপর্যয়ে সরকারের পাশাপাশি দেশের বেসরকারি প্রতিষ্ঠানগুলো এভাবেই মানুষের সাহায্যে এগিয়ে আসবেন এমটাই প্রত্যাশা সবার।

অক্সিজেন সিলিন্ডারের জন্য যোগাযোগ নম্বর: যশোর ডিপো ইনচার্জ মো: রুহুল আমিন-০১৭০১-২১৯৪৯৬
মো: মনিরুজ্জামান-০১৩১৩-০৮৫৫৬৭
সাতক্ষীরা: ফারুক হোসেন- ০১৭০১-২১৮০৩৪
খুলনা: রহমত আলী- ০১৭০১-২১৮০১০
কাটাখালী ফকিরহাট (বাগেরহাট): মো: জহুরুল-০১৭০১-২১৮০৩২
চুয়াডাংগা: রফিকুল ইসলাম-০১৭০১-২১৮০১৪
মাগুরা: মো: নিজাম উদ্দিন- ০১৮৭৪-০৭৫১৩৬
কুষ্টিয়া: ইকবাল হোসেন-০১৮৭৪-০৭৫১৩৩
আল্লারদর্গা (কুষ্টিয়া): আ: মাজিদ- ০১৭০১-২১৮০১৮
নাভারণ (যশোর): রিপন আলী-০১৭০১-২১৮০৩১
কেশবপুর (যশোর): আনিচুর রহমান-০১৭০১-২১৮০১৬