রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে টিকা কার্যক্রম উদ্বোধন করলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে টিকা কার্যক্রম উদ্বোধন করলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে টিকা কার্যক্রম উদ্বোধন করলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

ঈশ্বরদী রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে সংশ্লিষ্ট সকলকে কোভিড-১৯ সংক্রমণ রোধে টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার (১৪ জুলাই) প্রকল্পের মেডিক্যাল সেন্টারে কর্মকর্তাদের টিকা প্রদান কার্যক্রম উদ্বোধনকালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান টিকাদান কর্মসুচি উদ্বোধন করেণ।

ভ্যাকসিন গ্রহণ ছাড়া নতুন বিদেশি কর্মীদের প্রকল্পে যোগ দিতে দেয়া হবে না বলে জানিয়েছেন মন্ত্রী।ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা অফিসার ডাক্তার আসমা খানসহ বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মীরা প্রকল্পের কর্মকর্তাদের কোভিডের টিকা শরীরে প্রদান করান।

ইয়াফেস ওসমান বলেন, ‘রুশ নাগরিক ছাড়াও রূপপুর পারমাণবিক প্রকল্পে কর্মরত বাংলাদেশী প্রকৌশলী ও কর্মকর্তারা স্পুটনিক ভি রাশিয়ান ভ্যাকসিন গ্রহণ করবেন। প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ান রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটম, প্রকল্পে কর্মরত শতাধিক বাংলাদেশী কর্মকর্তাদের জন্য রাশিয়ান ভ্যাকসিন উপহার দিয়েছেন।’

মন্ত্রী আরও বলেন, “কোভিড পরিস্থিতি উদ্বেগজনক হওয়ার সাথে সাথে দেশের মেগা প্রকল্পের শ্রমিকদের সুরক্ষার জন্য টিকা কার্যক্রম জোরদার করেছে সরকার। প্রকল্পে বিপুল সংখ্যক শ্রমিক বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানের অধীনে কাজ করছে। সব প্রতিষ্ঠানকে তাদের কর্মীদের মহামারীতে সুরক্ষার জন্য ভ্যাকসিন দিতে বলা হয়েছে। দ্রুততম সময়ে দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্পের সমস্ত শ্রমিক ও কর্মচারীদের টিকা কর্মসূচির আওতায় নেওা হবে বলেও জানান তিনি।”

এ বিষয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শওকত আকবর জানান, মহামারীর মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ সময়সূচি অনুযায়ী শেষ করতে নিরবিচ্ছিন্নভাবে কাজ চলছে। প্রকল্পটিতে প্রতিদিন প্রায় ২৫ হাজার স্থানীয় কর্মীসহ ৩০ হাজার শ্রমিক কাজ করছেন। বিপুল সংখ্যক শ্রমিকদের সুরক্ষার জন্য কর্তৃপক্ষ স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করছে।

তিনি বলেন, আমরা প্রতিদিন দু’বার কর্মীদের স্বাস্থ্যের উপরে নজর রাখছি। “যদি কেও সংক্রমিত হন;  দ্রুততম সময়ে তাকে এবং তার আশেপাশের লোকজনকেও পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। প্রয়োজনে তাদের আইসোলেশন সেন্টারে নিয়ে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হয়।

এ সময়ে উপস্থিত ছিলেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) ভাইস প্রেসিডেন্ট আলেক্সি ডেইরি, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্পের সাইট ইঞ্জিনিয়ার আশরাফুল ইসলাম, সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস প্রমুখ।