অলিম্পিকে ইসরাইলি প্রতিপক্ষের সাথে লড়লেন সৌদি জুডেকা

অলিম্পিকে ইসরাইলি প্রতিপক্ষের সাথে লড়লেন সৌদি জুডেকা

অলিম্পিকে ইসরাইলি প্রতিপক্ষের সাথে লড়লেন সৌদি জুডেকা

জাপানের টোকিওতে চলমান অলিম্পিক গেমসের ৩২তম আসরে জুডোর ৭৮ কিলোগ্রাম ঊর্ধ্ব নারীদের জুডো প্রতিযোগিতায় ইসরাইলি প্রতিপক্ষের বিরুদ্ধে লড়েছেন সৌদি আরবের প্রতিযোগী তাহানি আল-কাহতানি। শুক্রবার প্রতিযোগিতার শীর্ষ ৩২ প্রতিযোগীর প্রথম রাউন্ডে দুই প্রতিযোগীর মধ্যে লড়াই হয়েছে।

এর আগে সৌদি অলিম্পিক দলের টুইটার একাউন্টে জানানো হয়, সৌদি আরব সময় ভোর ৫টা ৪৮ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৮টা ৪৮ মিনিট) সৌদি প্রতিযোগী তাহানি আল-কাহতানি তার ইসরাইলি প্রতিপক্ষ রাজ হেরশকোর সাথে প্রতিদ্বন্দ্বিতায় নামবেন।লড়াইয়ে অবশ্য ২১ বছর বয়সী তাহানি তার ইসরাইলি প্রতিপক্ষের কাছে ০-১১ তে হেরে যান।

এদিকে লড়াইয়ের আগেই ম্যাচ বয়কট না করায় সৌদি আরবের অনেক নেটিজেনই সামাজিক যোগাযোগমাধ্যমে আল-কাহতানিকে স্বাগত জানান এবং তার প্রতি সমর্থন জ্ঞাপন করেন।

সৌদি আরবের কিং আবদুল আজিজ সেন্টার ফর ন্যাশনাল ডায়লগের বোর্ড মেম্বার গাদা আল-গুনাইম এক টুইট বার্তায় বলেন, 'ছেড়ে এসো না, তাকে মোকাবেলা করো। প্রত্যাহার করা প্রতারণাপূর্ণ জয়। তুমি জেতো বা হারো, আমাদের চোখে তুমি বীর।'

সৌদি রাজনৈতিক বিশ্লেষক ড. তুর্কি আল-হামাদ তার টুইট বার্তায় বলেন, 'আমি আশা করি আমাদের সৌদি বীর ইসরাইলি খেলোয়ারের জন্য ক্রীড়ার এই আসর থেকে নিজেকে প্রত্যাহার করবেন না এবং তাকে সহজ জয়ের সুযোগ দেবেন না। শেষ পর্যন্ত এটি শুধুই খেলা এবং প্রত্যাহারের মাধ্যমেই ইসরাইল দূর হয়ে যাবে না।'

টোকিও অলিম্পিক আসরে এর আগে ২৩ জুলাই ইসরাইলি প্রতিযোগীর সাথে লড়তে অস্বীকার করে আলজেরিয়ার জুডেকা ফেতহি নৌওরিন ৭৩ কিলোগ্রাম পুরুষদের প্রতিযোগিতা থেকে নিজেকে প্রত্যাহার করে আলোচনার জন্ম দেন। প্রতিযোগিতায় ইসরাইলি খেলোয়ারকে বয়কটে শৃঙ্খলাভঙ্গের কারণে তার বিরুদ্ধে শাস্তিমূলক স্থগিতাদেশ দেয় আন্তর্জাতিক জুডো ফেডারেশন।

অপরদিকে সোমবার ইসরাইলি প্রতিদ্বন্দ্বীর সাথে লড়তে অস্বীকার করায় সুদানি জুডেকা মোহাম্মদ আবদুর রাসুলকে দেশে পাঠিয়ে দেয়া হয়েছে।

সূত্র : আরব নিউজ