গার্মেন্টস খোলার খবরে দৌলতদিয়ায় যাত্রীদের ভিড়

গার্মেন্টস খোলার খবরে দৌলতদিয়ায় যাত্রীদের ভিড়

গার্মেন্টস খোলার খবরে দৌলতদিয়ায় যাত্রীদের ভিড়

আগামীকাল রোববার (১ আগস্ট) থেকে করোনা সংক্রমণ রোধে দেশে চলমান বিধিনিষেধের মধ্যেই রপ্তানিমুখী সকল শিল্প-কারখানা খোলার ঘোষণায় রাজধানী ঢাকামুখী মানুষের ভিড় বেড়েছে রাজবাড়ী দৌলতদিয়া ফেরিঘাট এলাকায়।

শনিবার (৩১ জুলাই) সকাল থেকে দৌলতদিয়া ঘাট থেকে ছেড়ে যাওয়া সকল ফেরিতে যাত্রীদের উপচে পড়া ভিড় ছিল। ফেরি পারের সময় যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধির কোনো বালাই ছিল না।

গণপরিবহন বন্ধ থাকায় শত ভোগান্তি নিয়ে রাজধানীতে ফিরতে হচ্ছে কর্মজীবী মানুষের। মাইক্রোবাস, প্রাইভেটকার, মাহেন্দ্রা, মোটরসাইকেল, অটোরিকশা করে  দৌলতদিয়া ঘাটে এসেছেন তারা। এ জন্য নির্ধারিত ভাড়ার থেকে অতিরিক্ত ভাড়া গুণতে হয়েছে তাদের।

ঢাকামুখী যাত্রীরা জানিয়েছে, যদি তাদের কলকারখানা বন্ধ থাকতো তাহলে তারা এত ঝুকি নিয়ে ঢাকায় আসতো না। গণপরিবহন যদি খোলা থাকতো তালে তাদেরকে এতো ভোগান্তি পোহাতে হবে না বলে তারা জানান।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক শিহাব উদ্দিন জানিয়েছেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে সব মিলিয়ে আটটি ফেরি চলাচল করছে। ঘাটে পারের অপেক্ষায় কোনো সিরিয়াল নেই।

এর আগে গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে করোনাভাইরাস রোধে কঠোর বিধিনিষেধ জারি করা হয়। এ বিধিনিষেধ আগামী ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত চলবে। এই সময় খাদ্য-পণ্য উৎপাদন-প্রক্রিয়াকরণ, চামড়া পরিবহন-সংরক্ষণ ও ওষুধ খাত ব্যতীত সকল গণ-পরিবহন, সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে বলে জানানো হয়।

শুক্রবার (৩০ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আগামী ১ আগস্ট থেকে গার্মেন্টসসহ রপ্তানিমুখী সব শিল্প-কারখানা খুলে দেওয়ার প্রজ্ঞাপন জারি করা হয়।