দু’একদিনের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ

দু’একদিনের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ

দু’একদিনের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ

জাপানের কাছ থেকে টিকা প্রাপ্তির ফলে দ্বিতীয় ডোজের চিন্তা দূর হয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী দু’একদিনের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা দেয়া শুরু হবে।তিনি বলেন, ‘এই টিকার গুরুত্ব অনেক বেশি। কারণ আমাদের দেশে ১৫-১৬ লাখ লোক অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকার অপেক্ষায় আছেন। আমরা কাল-পরশু থেকেই এই টিকা দ্বিতীয় ডোজ তাদের দেয়া শুরু করবো।’

শনিবার বিকাল সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানের উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান গ্রহণ শেষে মন্ত্রী এসব কথা বলেন। 

জাহিদ মালেক বলেন, আমরা আজকে ৭ লাখ ৮০ হাজার ডোজ টিকা পেয়েছি। কিছুদিন আগে দুই লাখের বেশি পেয়েছি। সব মিলিয়ে ১০ লাখের বেশি পেয়েছি জাপান সরকারের কাছ থেকে। আগস্ট মাসের মধ্যই আরও ৬ লাখের বেশি টিকা আসবে। তখন সব মিলিয়ে প্রায় ৩০ লাখে বেশি পাবো আমরা। 

মন্ত্রী বলেন, টিকা বিষয়ে প্রধানমন্ত্রী নিদর্শনায় ও গাইডলাইনস আমরা অনেক দূর এগিয়ে গেছি। এপর্যন্ত টিকার মজুদ আছে দুই কোটি ৪০ লাখ। টিকা দেয়া হয়েছে এক কোটি ৩০ লাখ। বর্তমানে সরকারের হাতে আছে এক কোটি ২১ লাখ টিকা এবং চীন থেকে আরও ৩৪ লাখ টাকা আগামী সপ্তাহে দেশে আসবে। এই মাসেই অ্যাস্ট্রাজেনেকার টিকা আসবে। আগামী মাসে ফাইজার থেকে ৬০ লাখ টিকা আসবে। 

এর আগে বিকাল ৩টা ১৫ মিনিটে টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে জাপান সরকারের উপহারের ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ঢাকায় পৌঁছেছে। বিমানবন্দরে টিকা গ্রহণ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও পররাষ্ট্রমন্ত্রী একেএম আব্দুল মোমেন।

সূত্র : ইউএনবি