ভারতে উদ্বেগজনক হারে বাড়ছে সংক্রমণ

ভারতে উদ্বেগজনক হারে বাড়ছে সংক্রমণ

ভারতে উদ্বেগজনক হারে বাড়ছে সংক্রমণ-

ভারতে দৈনিক করোনা পরিসংখ্যানে কিছুতেই স্বস্তি মিলছে না। সপ্তাহান্তেও সংক্রমণ কমার নাম নেই। ফের দৈনিক আক্রান্ত ৪০ হাজারের উপরে। উদ্বেগ বাড়িয়ে লাগাতার বেড়েই চলেছে অ্যাকটিভ কেস। রবিবারও তা বেড়েছে হাজারের উপরে। এই পরিস্থিতিতে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা অমূলক নয়। তাই আগেভাগেই ভারতের ১০ রাজ্যকে সতর্ক করে দিল কেন্দ্র। এর মধ্যে সবার আগে রয়েছে কেরল। এছাড়া তামিলনাড়ু, মহারাষ্ট্র, কর্ণাটক, ওড়িশা, বিহারের মতো রাজ্যকেও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তবে, বাংলা এই ধরনের কোনও নির্দেশ পায়নি।

রবিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ৪১ হাজার ৮৩১ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা কমবেশি আগের দিনের মতোই। ফলে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ ৫৫ হাজার। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, আপাতত মৃতের সংখ্যা ৪ লক্ষ ২৪ হাজার ৩৫১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৪১ জনের। এই সংখ্যাটা অবশ্য আগের দিনের তুলনায় সামান্য কম।

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩৩ হাজার ২৫৮ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে তো বটেই দৈনিক আক্রান্তের তুলনাতেও বেশ খানিকটা কম। অর্থাৎ, সামান্য হলেও বেড়েছে অ্যাকটিভ কেস। এই নিয়ে লাগাতার ৫ দিন অ্যাকটিভ কেস বাড়ল যা উদ্বেগের। আপাতত চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪ লক্ষ ১০ হাজার ৯৫২ জন। এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ কোটি ৮ লক্ষ ২০ হাজারের বেশি মানুষ। সুস্থতার হার ৯৭.৩৬ শতাংশ। ইতিমধ্যেই দেশে করোনা টিকা পেয়েছেন ৪৭ কোটি ২ লক্ষ ৯৮ হাজার ৫৯৬ জন।

সূত্র: সংবাদ প্রতিদিন