রাজধানীর যেসব এলাকায় ডেঙ্গু সংক্রমণ বেশি

রাজধানীর যেসব এলাকায় ডেঙ্গু সংক্রমণ বেশি

রাজধানীর যেসব এলাকায় ডেঙ্গু সংক্রমণ বেশি-

করোনা সংক্রমণের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা।   প্রতিদিন ২শ এর উপরো ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে রাজধানী বাসী।   চলতি বছরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত প্রায় ৪ হাজার; যার অধিকাংশই রাজধানীর। বিশেষ করে রামপুরা, মিরপুর ও মোহাম্মদপুরে ডেঙ্গু সংক্রমণ বেশি বলে জানা গেছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন মশক নিধনে দফায় দফায় চিরুনি অভিযান পরিচালনা হচ্ছে। এসব অভিযানে এডিস মশার লার্ভার স্থান ধ্বংস করা হচ্ছে। কোনো স্থাপনায় লার্ভা পাওয়া গেলে অথবা লার্ভা প্রজননে সক্ষম পরিবেশ পাওয়া গেলে সেখানে জেল-জরিমানা এবং সতর্কবার্তাও দেওয়া হচ্ছে।

বিশেষ করে ডিএনসিসি সামাজিক আন্দোলনের মাধ্যমে মশা নিয়ন্ত্রণে নগরবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন। এডিস মশা মারতে এবার কামানের পাশাপাশি অভিনব অফার নিয়ে এসেছে উত্তরের মেয়র আতিকুল ইসলাম। অফারে পরিত্যক্ত ডাবের খোশা ফেরত দিলে ৫ টাকা, অব্যবহৃত ও সেখানে সেখানে ফেলে রাখা টায়ার ও কমোড ফেরত দিলে দেয়া হবে ৫০ টাকা। এমনকি আক্রান্ত রোগীর স্বজন যোগাযোগ করলে বাড়িতে গিয়ে মশার উৎপত্তি স্থলে স্প্রে করে দেয়ার ঘোষণা দেন উত্তরের মেয়র । এছাড়া রাজধানীর তিন এলাকা (রামপুরা, মিরপুর ও মোহাম্মদপুর) ডেঙ্গু সংক্রমণ বেশি বলেও জানান তিনি।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বর্তমানে আক্রান্ত রোগীদের দ্রুত চিকিৎসা ও এডিস মশা নিধন সবার আগে দরকার সচেতনতা।

উল্লেখ্য, চলতি বছরে এখন পর্যন্ত মোট ৪৩১৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে সুস্থ হয়েছেন ৩৩১২ জন রোগী। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে মোট ৯৯৭ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি হাসপাতালে ৯৫৮ জন এবং অন্যান্য বিভাগে মোট ৩৯ জন রোগী ভর্তি রয়েছেন।