ভাইরাসের সময় রেস্তরাঁয় যাচ্ছেন? মেনে চলুন এই নিয়ম

ভাইরাসের সময় রেস্তরাঁয় যাচ্ছেন? মেনে চলুন এই নিয়ম

ভাইরাসের সময় রেস্তরাঁয় যাচ্ছেন? মেনে চলুন এই নিয়ম

অনেকেই রেস্তরাঁর খাবার খেতে দারুণ পছন্দ করেন। অনেকে তো বিভিন্ন খাবারের স্বাদ পেতে নানা রেস্তরাঁ ঘুরে বেড়ান। তবে করোনা আবহে এই খাওয়া-দাওয়া, ঘুরে বেড়ানো একেবারেই আর আগের মতো নেই। সচেতন না হলেই বিপাকে পড়তে পারেন আপনি। বিশেষজ্ঞরা বলছেন, নিচের এই ৫ নিয়ম ঠিকঠাক মেনে চললেই বিপদ থেকে থাকতে পারবেন দূরে।

১) প্রথমেই দেখে নিন যে রেস্তরাঁয় যাচ্ছেন, তারা কতটা করোনা বিধি মেনে চলছেন। রেস্তরাঁয় টেবিল বুক করার আগে অবশ্যই অনলাইনে পড়ে নিন রিভিউ। দেখে নিন রেস্তরাঁর ভিতরের ছবি। জেনে নিন রেস্তরাঁর কর্মচারীরা মাস্ক ব্যবহার করছেন কিনা।

২) রেস্তরাঁয় ঢোকার সময় অবশ্যই মাস্ক ব্যবহার করুন। নিজের কাছে রাখুন স্যানিটাইজার। রেস্তরাঁর কর্মচারীদের বলুন, টেবিল স্যানিটাইজার দিয়ে মুছে নিতে।

৩) রেস্তরাঁয় ব্যবহৃত জিনিস পরিষ্কার কিনা তা সুনিশ্চিত হোন। দরকার পড়লে কর্মচারীকে ডেকে বলুন। ঠিকঠাক স্যানিটাইজ হয়েছে কিনা তা জেনে নিন।

৪) খাবার আগে ভাল করে হাত ধুয়ে নিন। হাত ধোয়ার পরেও স্যানিটাইজ ব্যবহার করুন। রেস্তরাঁর দেওয়া টিস্যু ব্যবহার না করাই ভাল।

৫) রেস্তরাঁর ওয়াশরুমে গেলে অবশ্যই দেখে নিন তা পরিষ্কার-পরিচ্ছন্ন কিনা। বেসিনের হাত ধোয়ার পর কল বন্ধ করে অবশ্যই হাতে স্যানিটাইজার ব্যবহার করুন।

৬) রেস্তরাঁয় গিয়ে যদি দেখেন ভিড় উপচে পড়ছে, তাহলে সেই জায়গা এড়িয়ে চলুন। বরং কম ভিড় জায়গাতেই পেটপুজো করার সিদ্ধান্ত নিন।

সূত্র: সংবাদ প্রতিদিন