নানা আয়োজনে ইবিতে জাতীয় শোক দিবস পালিত

নানা আয়োজনে ইবিতে জাতীয় শোক দিবস পালিত

নানা আয়োজনে ইবিতে জাতীয় শোক দিবস পালিত

ইবি প্রতিনিধি:নানা আয়োজনের মধ্যদিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে রবিবার (১৫ আগস্ট) ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, দোয়া ও ওয়েবিনারসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ছাড়া শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান কালো পতাকা উত্তোলন করেন।

পরে প্রশাসন ভবনের সামনে থেকে উপাচার্যের নেতৃত্বে এক শোকর‍্যালি বের হয়। র‍্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটক সংলগ্ন 'মৃত্যুঞ্জয়ী মুজিব' ম্যুরালে গিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদনে মিলিত হয়। সেখানে উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আতাউর রহমান বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এরপর একে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, কর্মকর্তা সমিতি, শাখা ছাত্রলীগ, ইবি প্রেস ক্লাবসহ বিভিন্ন বিভাগ, অনুষদ ও স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন ও তাদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

এদিকে, দিবসটি উপলক্ষে শাখা ছাত্রলীগের উদ্যোগে অসহায় দরিদ্র মানুষের মাঝে খাবার বিতরণ ও দোয়ার আয়োজন করা হয়। এ ছাড়া বাদ জোহর প্রশাসনের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া ও দুপুরে ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। ওয়েবিনারে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর-৩ আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ।