কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলায় নিহত ৭ আফগান

কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলায় নিহত ৭ আফগান

ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমান বন্দরে দেশ ছাড়তে মরিয়া যাত্রীদের ভিড়ে সৃষ্ট বিশৃঙ্খলায় রোববার পর্যন্ত সাতজন নিহত হয়েছে। রোববার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, 'ওই স্থানের পরিস্থিতি বর্তমানে প্রচণ্ড চ্যালেঞ্জপূর্ণ কিন্তু পরিস্থিতি শান্ত ও নিরাপদ করতে আমরা আমাদের সাধ্যমত সব ব্যবস্থা নিচ্ছি।'

এর আগে গত ১৫ আগস্ট তালেবানের কাবুল নিয়ন্ত্রণ নেয়ার পর আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক বিপুল আফগান নাগরিক হামিদ কারজাই আন্তর্জাতিক বিমান বন্দরে জড়ো হন। অনেকেই জায়গা না পেয়ে মরিয়া হয়ে বিমানের দরজা, চাকা ও বাইরের বর্ধিত অংশে করে কাবুল ছাড়ার চেষ্টা করেন।

বিমানের বাইরের বর্ধিত অংশে থাকা বেশ কিছু যাত্রীর উড়ন্ত বিমান থেকে পড়ে মারা যাওয়ার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার পিছু হটে।

তবে একটানা দুই দশক যুদ্ধ চলে দেশটিতে।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে অভিযান শুরু করে।

৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান যোদ্ধারা।

সূত্র : আলজাজিরা