ভারতে ১৫৬ দিনে সর্বনিম্ন করোনার অ্যাকটিভ কেস

ভারতে ১৫৬ দিনে সর্বনিম্ন করোনার অ্যাকটিভ কেস

ভারতে ১৫৬ দিনে সর্বনিম্ন করোনার অ্যাকটিভ কেস

ভারতের শিয়রে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ। অক্টোবরের মধ্যে তা শীর্ষে উঠবে, বিশেষজ্ঞদের সতর্কবার্তা এমনই। আর তাকে প্রতিহত করতে সবরকম সতর্কতামূলক ব্যবস্থাকে হাতিয়ার করে করোনা যুদ্ধে পুরোদমে নেমেছে ভারত।

দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা সামান্য বাড়লেও, অনেকটা কমল অ্যাকটিভ কেস। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিকতম পরিসংখ্যান বলছে, গত ১৫৬ দিনের মধ্যে সবচেয়ে কম অ্যাকটিভ রোগীর সংখ্যা, শতকরা হিসেবে যা ০.৯৮%। গত মার্চ থেকে এটাই সর্বনিম্ন। আর এই পরিসংখ্যান খানিকটা হলেও উদ্বেগ কমিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৪৬৭ জন। মৃত্যু হয়েছে ৩৫৪ জনের। এক দিনে করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৯ হাজার ৪৮৬ জন। আর এই মুহূর্তে অ্যাকটিভ করোনা রোগী ৩ লাখ ১৯ হাজার ৫৫১ জন। সোমবারও যা ছিল ৩ লাখ ৩৩ হাজারের বেশি। এ নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা ৩ কোটি ২৪ লাখ ৭৪ হাজার ৭৭৩। সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ১৭ লাখ ২০ হাজার ১১২।

কোভিডের তৃতীয় ঢেউ প্রতিহত করতে এই মুহূর্তে টিকাকরণ প্রক্রিয়া চলছে জোরকদমে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের ৬৩ লাখ ৮৫ হাজার ২৯৮ জন পেয়েছেন করোনা ভ্যাকসিন। এ নিয়ে মোট টিকাপ্রাপকের সংখ্যা দাঁড়িয়েছে ৫৮ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার ৮০৫। এর মধ্যে পশ্চিমবঙ্গে ইতোমধ্যে ১ কোটি জনগণের ডবল ডোজ ভ্যাকসিন হয়ে গেছে, যা খানিকটা ব্যতিক্রমী বলেই উল্লেখ করছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা।
সূত্র : সংবাদ প্রতিদিন