যশোর এম এম কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক শরীফ হোসেনের নামে ক্যাম্পাসে সড়কের নামকরণ

যশোর এম এম কলেজের সাবেক অধ্যক্ষ  অধ্যাপক শরীফ হোসেনের নামে ক্যাম্পাসে সড়কের নামকরণ

যশোর এম এম কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক শরীফ হোসেনের নামে ক্যাম্পাসে সড়কের নামকরণ

টি আই তারেক, (যশোর): উপমহাদেশের পাঠাগার আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব এবং বেসরকারি উন্নয়ন সংস্থা আদ্-দ্বীনের স্বপ্নদ্রষ্টা একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক মরহুম অধ্যাপক মোঃ শরীফ হোসেনের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে।

২৫ আগস্ট বুধবার সরকারি এম এম কলেজ ক্যাম্পাসে ‘অধ্যক্ষ শরীফ হোসেন’ সড়ক নামে সড়কটির নামকরণ করে কলেজ প্রশাসন।

সরকারি এম এম কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর মো: আব্দুল মজিদ ফলক উন্মোচনের মাধ্যমে এই সড়কটির নামকরণ করেন। এছাড়া ‘শহীদ বীরমুক্তিযোদ্ধা সড়ক’ এবং ‘অধ্যক্ষ আব্দুল হাই সড়ক’ নামে আরো দুটি সড়কের নামকরণ করা হয়েছে বলে অধ্যক্ষের কার্যালয় সূত্র জানিয়েছে।

শিক্ষাবিদ অধ্যাপক শরীফ হোসেন ১৯৩৪ সালের ১ জানুয়ারী যশোর শহরের খড়কীতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা শফিউদ্দীন আহম্মেদ এবং মাতা মেহেরুন নেসা খাতুনের একমাত্র সন্তান শরীফ হোসেন।

অধ্যাপক মো: শরীফ হোসেন ব্যক্তিগতজীবনে তিন পুত্র ও দুই কন্যা সন্তানের জনক। স্ত্রীর নাম বেগম ফরিদা হোসেন।

২০০৭ সালের ৫ই ফেব্রুয়ারিতে ইন্তেকাল করেন তিনি। ১৯৫৬ থেকে ১৯৯০ সাল পর্যন্ত দীর্ঘ ৩৪ বৎসর শিক্ষকতা পেশায় নিয়োজিত থেকে ১৯৯১ সালে মাইকেল মধুসূদন কলেজ [এম এম কলেজ] থেকে অধ্যক্ষ হিসাবে অবসর গ্রহণ করেন।

২০০১ সালে বাংলাদেশ সরকার তাকে শ্রেষ্ঠ পাঠাগার সংগঠক হিসেবে পুরস্কৃত করে। এছাড়া শিক্ষা ক্ষেত্রে তাঁর অনন্য অবদানের জন্য ২০০২ সালে একুশে পদ প্রাপ্ত হন তিনি।