জীবিত সুমিত্রা এখন ‘মৃত’! চাকরি হারানোর ভয়ে কান্নাকাটি

জীবিত সুমিত্রা এখন ‘মৃত’! চাকরি হারানোর ভয়ে কান্নাকাটি

সুমিত্রা রানী

পাবনা প্রতিনিধি :জীবিত সুমিত্রা এখন ‘মৃত’! স্বল্প টাকায় একটি স্কুলের আয়া পদের চাকরিটি কী তা’হলে খোয়া যাবে! এমন আতংকে তিনি সর্ব সময় কান্নাকাটি করছেন।

স্বামী মারা যাওয়ার পর স্থানীয় একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান আলহেরা একাডেমি স্কুল এন্ড কলেজে অস্থায়ী ভিত্তিতে মাত্র তিন হাজার টাকা বেতনে আয়া পদে চাকরি পান সুমিত্রা । কিন্তু  নির্বাচন কমিশনের তথ্যভান্ডারে সংরক্ষিত তথ্যে তাকে ‘মৃত’ দেখানোয় চাকরিটি হারানোর ভয়ে রয়েছেন তিনি।

তার চাকরিস্থলে বিনা টিকায় কেও চাকরি করতে পারবেন না কর্তৃপক্ষের ঘোষণা। আর এটা সরকারের নির্দেশও রয়েছে।

সুমিত্রা জানান, তার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) থাকা সত্ত্বেও তিনি টিকা নিতে পারছেন না। অথচ তিনি যে শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করেন সেই প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শিক্ষক-কর্মচারীদের করোনার টিকা গ্রহণ বাধ্যতামূলক করেছে।

নির্বাচন কমিশনের (ইসি) ডাটাবেজে সংরক্ষিত তথ্যে তাকে মৃত দেখানোয় টিকা গ্রহণের জন্য তিনি নিবন্ধনই করতে পারছেন না। এতে চাকরি হারানোর ভয়ে কান্নাকাটি করছেন তিনি। অথচ তার জাতীয় পরিচয়পত্র নম্বর ৮৮১৯৪১৪৯০০১৩০। সুমিত্রা রানী নির্বাচন কার্যালয়ে বার বার ধরণা দিয়েও জীবিত হতে পারছেন না। এর ফলে তিনি টিকা গ্রহণের জন্য নিবন্ধনও করতে পারছেন না। 

সুমিত্রা রানী কাঁদতে কাঁদতে বলেন, ‘ইশকুলের স্যাররা কইছে, টিকা না নিলি নাকি চাকরি থাকবি না। চাকরি না থাকলি আমরা খাবো কি? এই চিন্ত্যায় প্রতিটা মূহুর্ত যন্ত্রনা পোহাতেছি।’

নির্বাচন কর্মকর্তারা বলেন, ‘আমাদের ডাটাবেজে সংরক্ষিত তথ্যে সুমিত্রা রানীকে মৃত দেখানো হচ্ছে। সম্ভবত ২০১৯ সালের তথ্য হালনাগাদের সময় তথ্য সংগ্রহকারীর ভুলে এ ঘটনাটি ঘটে থাকতে পারে।’ তবে এ ভুল সংশোধনের পথও খোলা আছে। নিয়মানুযায়ী এ ভুল সংশোধন হয়ে যাবে।