পাবনায় বেড়েছে মাছের উৎপাদন, রপ্তানী হচ্ছে বিদেশেও

পাবনায় বেড়েছে মাছের উৎপাদন, রপ্তানী হচ্ছে বিদেশেও

পাবনায় বেড়েছে মাছের উৎপাদন, রপ্তানী হচ্ছে বিদেশেও

পাবনায় বেড়েছে মাছের উৎপাদন। স্থানীয় চাহিদা পূরণ করে উদ্বৃত্ত মাছ সারাদেশে সরবরাহ হচ্ছে, রপ্তানী হচ্ছে বিদেশেও। মাছ চাষে স্থানীয় কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে, আগ্রহ বাড়ছে বেকার যুবকদের।

আজ শনিবা মৎস্য সপ্তাহ উপলক্ষে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব তথ্য জানিয়েছে জেলা মৎস বিভাগ।

সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাহেদ মান্নানের সভাপতিত্বে মতবিনিময় সভায় জেলা মৎস কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি” এই প্রতিপাদ্য নিয়ে ২৮ আগস্ট থেকে শুরু হয়েছে মৎস সপ্তাহ। বিভিন্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ, কর্মশালাসহ নানা আয়োজন থাকছে সাত দিনের কর্মসূচিতে।

তিনি আরো জানান, ২০২০-২১ অর্থবছরে পাবনায় মাছের উৎপাদন হয়েছে ৬৮৫৯২.৮২  মেট্রিক টন, যা স্থানীয় চাহিদার চেয়ে ১৯,০৮৬.৫৮ মেট্রিক টন বেশি। ২০২১-২২ অর্থ বছরে পাবনায় মৎস উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭০,৪৪৫ মেট্রিক টন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাহেদ মান্নান বলেন, বাংলাদেশের অর্থনীতির অগ্রগতিতে মাছের উৎপাদন বড় ভূমিকা রাখছে। চলতি বছর বাংলাদেশ সারা বিশ্বে মৎস উৎপাদনে তৃতীয় স্থান দখল করেছে। মৎস সপ্তাহ স্থানীয় মৎস চাষীদের উদ্বুদ্ধকরণ ও সহায়তায় ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।সভায় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।