আফগানিস্তানে গুলি ছুড়ে ‘বিজয়োল্লাস’ : নিহত ১৭

আফগানিস্তানে গুলি ছুড়ে ‘বিজয়োল্লাস’ : নিহত ১৭

আফগানিস্তানে গুলি ছুড়ে ‘বিজয়োল্লাস’ : নিহত ১৭

আফগানিস্তানের কাবুলে শুক্রবার রাত ৯টার দিকে আকাশ প্রকম্পিত হয়ে উঠেছিল গুলির শব্দে। এ ফাঁকা গুলিবর্ষণের সঠিক কারণ না জানা গেলেও ধারণা করা হচ্ছে বিজয়োল্লাস করতে গিয়ে তা করা হয়েছে। আর এ গুলিতে বিদ্ধ হয়ে মারা গেছেন ১৭ জন। এছাড়া আহত হয়েছেন আরো ৪১ জন। খবর আলজাজিরার।

খবরে বলা হয়েছে, কোনো উদযাপনে গুলিবর্ষণ আফগানিস্তানে একটি সাধারণ ঐতিহ্য। গত ৩১ আগস্ট যুক্তরাষ্ট্র যখন আফগানিস্তানে তাদের অভিযানের সমাপ্তি টানে তখনও তালেবান বন্দুকের একটি মহড়া করেছিল। তবে দ্রুতই তার ইতি টানা হয়েছিল।

এদিকে তালেবান মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ এ ধরনের গুলি উদযাপনের প্রতি নিষেধাজ্ঞা জারি করেছেন। টুইট বার্তায় তিনি বলেছেন, আকাশে গুলি ছোড়ার চেয়ে জনগণের উচিত সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানানো।

অপরদিকে, আফগান গণমাধ্যম টোলো নিউ জানিয়েছে, তালেবানবিরোধীদের শেষ ঘাঁটি পাঞ্জশির প্রদেশও নিয়ন্ত্রণে নেয়ার খবরে শুক্রবার রাতে কাবুলের বিভিন্ন স্থানে আকাশের দিকে গুলি ছুড়ে বিজয়োল্লাস করে সশস্ত্র গোষ্ঠীটি। এর পরপরই শহরের ইমারজেন্সি হাসপাতালগুলোতে দলে দলে গুলিবিদ্ধ মানুষ আসতে শুরু করেন।হাসপাতালগুলো জানিয়েছে, তাদের কাছে এ পর্যন্ত আহত ৪১ জন চিকিৎসা নিয়েছেন। এছাড়া লাশ এসেছে ১৭টি।