বন্ধুত্ব-সেবায় ২৮ পেরিয়ে ইবি রোটার‍্যাক্ট ক্লাব

বন্ধুত্ব-সেবায় ২৮ পেরিয়ে ইবি রোটার‍্যাক্ট ক্লাব

বন্ধুত্ব-সেবায় ২৮ পেরিয়ে ইবি রোটার‍্যাক্ট ক্লাব

প্রতিষ্ঠার ২৮ বছর পেরিয়ে ২৯ এ পদার্পণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন রোটার‍্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি। ১৯৬৮ সালের ১৩ মার্চ আমেরিকায় প্রতিষ্ঠিত সংগঠনটি ইসলামী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে ১৯৯২ সালের ৫ সেপ্টেম্বর।

বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের তৎকালীন শিক্ষার্থী আবু হেনা মোস্তফা কামালের হাত ধরে বিশ্ববিদ্যালয়ে ক্লাবটির পথচলা শুরু হয়। নানা ঘাত প্রতিঘাত পেরিয়ে আজ ২৯তম বর্ষে পা রেখেছে বিশ্ববিদ্যালয়ের পুরোনো এ স্বেচ্ছাসেবী সংগঠন।

প্রতিষ্ঠালগ্ন থেকেই বন্ধুত্ব ও সেবার মাধ্যমে মানুষের মধ্যে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে রোটারি ইন্টারন্যাশনাল এর এই যুব সংগঠন। 'সেবার মাধ্যমে বন্ধুত্ব' স্লোগানকে ধারণ করে সমাজসেবামূলক কাজের পাশাপাশি দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করে যাচ্ছে ক্লাবটি।

দীর্ঘ পথচলায় বিভিন্ন সময়ে ক্যাম্পাসে নানা কার্যক্রম পরিচালনা করেছে আসছে ক্লাবটি। এরমধ্যে ক্যাম্পাসের পরিবেশ নির্মল রাখতে পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ অভিযান, বিশ্ববিদ্যালয়ের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, অসহায়-দুঃস্থদের আর্থিক সহায়তা প্রদান, রক্তদান, শীতবস্ত্র বিতরণ, নিরক্ষর পথ শিশুদের অক্ষরজ্ঞান প্রদান, বিভিন্ন আন্তজার্তিক দিবস পালন অন্যতম। 

এছাড়াও সদস্যসহ সাধারণ শিক্ষার্থীদের ব্যক্তিগত দক্ষতা অর্জনের জন্য নিয়মিত কুইজ ও ইংরেজি সংবাদপত্র পাঠ প্রতিযোগিতা, ক্যারিয়ার বিষয়ক ট্রেনিং ও সেমিনারের আয়োজন করে থাকে সংগঠনটি। ১৮ থেকে ৩০ বছর বয়সী যে কেউ এই ক্লাবের সদস্য হতে পারে।

২৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা বার্তা প্রদান, অনলাইন প্রচারণাসহ ভার্চুয়াল নানা কর্মসূচি পালন করেছেন ক্লাবের সদস্যরা। এ ছাড়া সন্ধ্যায় ভার্চুয়াল আলোচনা সভায় মিলিত হবেন ক্লাবের সদস্যরা।

ক্লাবের সভাপতি আখতার হোসেন আজাদ বলেন, 'প্রতিষ্ঠার পর থেকে সামাজিক ও শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনে ব্যতিক্রমী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মন কেড়েছে রোটার‌্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি। সবুজ ক্যাম্পাস গড়ে তোলার লক্ষ্যে সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে। ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রাক্তন রোটার‌্যাক্টরবৃন্দ ও ইসলামী বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে আন্তরিক শুভেচ্ছা।'