বিদ্বেষপূর্ণ বক্তব্য রোধে লিঙ্গ বৈষম্য নিরসন জরুরি : স্পিকার

বিদ্বেষপূর্ণ বক্তব্য রোধে লিঙ্গ বৈষম্য নিরসন জরুরি : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অসত্য তথ্য ও বিদ্বেষপূর্ণ বক্তব্য রোধে দারিদ্র, অসমতা ও লিঙ্গ বৈষম্য নিরসন জরুরি।

অস্ট্রিয়ার ভিয়েনায় অনুষ্ঠিত ৫ম ওয়ার্ল্ড কনফারেন্স অফ স্পিকার্স অফ পার্লামেন্টের ‘কাউন্টারিং মিসইনফরমেশন এন্ড হেইট স্পিচ রিকয়ার্স স্ট্রঙ্গার রেগুলেশন্স’ শীর্ষক আলোচনায় স্পিকার মঙ্গলবার এ কথা বলেন। ইন্টার-পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) এর উদ্যোগে এবং জাতিসঙ্ঘ ও অস্ট্রিয়ান পার্লামেন্টের সহযোগিতায় অস্ট্রিয়ার ভিয়েনায় এ কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে।

তিনি বলেন, অসত্য তথ্য ও বিদ্বেষপূর্ণ বক্তব্য সমাজে বৃহত্তর সমস্যা ডেকে আনে। এই সমস্যা সমাধানে দারিদ্র, অসমতা, লিঙ্গ বৈষম্য ইত্যাদি নিরসন এবং প্রচলিত ধারণা, মানসিকতা ও চিন্তা ধারার পরিবর্তন দরকার। পুরাতন প্রজন্মের মাঝে শিক্ষার প্রয়োজনীয়তা ছড়িয়ে দেবার পাশাপাশি নতুন প্রজন্মকে যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত হতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি শক্তিশালী পারিবারিক কাঠামো যথাযথ শিক্ষার জন্য জরুরি। এক্ষেত্রে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

বাংলাদেশের সংসদীয় প্রতিনিধিদল বদরুদ্দোজা মো: ফরহাদ হোসেন এমপি, রুমানা আলী এমপি, ঝর্ণা সরকার এমপি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

স্পিকার বলেন, অসত্য তথ্য মানুষ ও সমাজকে ভুল পথে চালিত করে। অন্যদিকে সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য গঠনমূলক মত সৃষ্টিতে ভূমিকা রাখে। বাক ও মতপ্রকাশের মৌলিক স্বাধীনতা নিশ্চিত করার পাশাপাশি সত্য প্রচারে অধিকতর কার্যকর ও উদ্ভাবনী সমাধান অন্বেষণ করতে হবে। বিদ্যমান আইনের মাধ্যমে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া না গেলে অধিকতর শক্তিশালী আইন প্রণয়ন প্রয়োজন।

আলোচনা অনুষ্ঠানে আর্জেন্টিনার সিনেটের প্রভিশনাল প্রেসিডেন্ট ক্লডিয়া লেদেসমা আবদালা, ইউরোপিয়ান কাউন্সিলের পার্লামেন্টারি এসেম্বলির প্রেসিডেন্ট রিক ডিমস, নাইজেরিয়া হাউজ রিপ্রেজেনটেটিভ স্পিকার ও. হাকিম গাজাবিয়ামিলা, রোমানিয়া সিনেটের প্রেসিডেন্ট আনকা ডানা ড্রাগুসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

এছাড়াও অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের স্পিকার ও অন্য স্বনামধন্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস