কপোতাক্ষ নদের ব্রীজের বিষয়ে সরকার কর্তৃপক্ষের তদন্ত শুরু

কপোতাক্ষ নদের ব্রীজের বিষয়ে সরকার কর্তৃপক্ষের তদন্ত শুরু

কপোতাক্ষ নদের ব্রীজের বিষয়ে সরকার কর্তৃপক্ষের তদন্ত শুরু

যশোর প্রতিনিধি:কপোতাক্ষ নদের উপর অপরিকল্পিত সেতু নির্মাণের বিষয়ে মিডিয়াতে  একাধিক  সংবাদ প্রচার হওয়ার পর সরকার পক্ষ থেকে তদন্ত শুরু হয়েছে।

আজ  যশোরের ঝিকরগাছা উপজেলার যশোর-বেনাপোল মহাসড়কের  কপোতাক্ষ নদের উপর  ব্রীজটি পরিদর্শন ও তদন্তে আসেন, অনুবিভাগের অতিরিক্ত সচিব আব্দুল মালেক। পরিকল্পনা উইংয়ের অতিরিক্ত সচিব জাকির হোসেন। নৌ সংরক্ষণ, পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক আশরাফ হোসেন। যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) সংসদীয় আসনের সাংসদ নাসির উদ্দীন।

জেলা প্রশাসক তমিজুল ইসলাম। উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম সহ যশোর ও স্থানীয় নেতৃবৃন্দ।

উল্লেখ্য,দেশের প্রধান স্থলবন্দর বেনাপোলে যাতায়াতের একমাত্র পথ যশোর-বেনাপোল মহাসড়ক। এটি প্রস্তাবিত এশিয়ান হাইওয়ের অংশ। এ সড়কের ঝিকরগাছায় কপোতাক্ষ নদের উপর অর্ধশত বছর আগে নির্মিত সরু ব্রিজটি ছিলো এ পথের বিড়ম্বনা। তাই বছর দেড়েক আগে এ ব্রিজটির পাশে শুরু হয়েছে ৬ লেনের জন্য দুইটি ব্রিজ নির্মাণের কাজ। তারমধ্যে একটি ব্রিজ নির্মাণ শেষ হয়েছে। প্রতিটি ব্রিজ ১২০ মিটার লম্বা ও ১৫ মিটার চওড়া। দু’টি করে পায়ার বা পিলার ও এবাটমেন্ট ওয়াল এবং ২১ গার্ডার বা ভিম দেয়া হয়েছে। পুরাতন ব্রিজটির চেয়ে দেড় মিটার উচু করা হয়েছে। ব্রিজটি পিসট্রেজ বা সমান করা হয়েছে।

জাইকার অর্থায়নে প্রায় দেড়শো কোটি টাকা ব্যয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান মনিকো এবং ডেনকো ব্রিজ দুইটি নির্মাণ করছে। কিন্তু নির্মাণ কাজ শেষ হওয়ার পর নতুন ব্রিজের নিচের অংশ বা তলদেশে পানি ছুঁতে চলেছে। ফলে, এলাকাবাসীর আশংকা ভরা মৌসুমে নতুন এ ব্রিজের নিচ দিয়ে কপোতাক্ষ নদে কোনো নৌকা তো দূরের কথা একটি ডিঙ্গি নৌকাও চলাচল করতে পারবে না। এ নিয়ে একাধিকবার বিভিন্ন মিডিয়ায় নিউজ প্রচার  করা হয়।