ভারতের টি-টুয়েন্টি বিশ্বকাপ দলে অশ্বিন, মেন্টর ধোনি

ভারতের টি-টুয়েন্টি বিশ্বকাপ দলে অশ্বিন, মেন্টর ধোনি

ভারতের টি-টুয়েন্টি বিশ্বকাপ দলে অশ্বিন, মেন্টর ধোনি

চার বছর পর স্পিনার রবীচন্দ্রন অশ্বিনকে দলে ফিরিয়ে এনে টি-টুয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের ১৫ সদস্যের দল ঘোষনা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দলে ‘মেন্টর’ হিসেবে কাজ করবেন দু’বার বিশ্বকাপ জয়ী  ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দলে সুযোগ হয়নি ওপেনার শিখর ধাওয়ান, স্পিনার যুজবেন্দ্রা চাহাল-কুলদীপ যাদবের। 

২০১৭ সালে সর্বশেষ দেশের হয়ে টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন অশ্বিন। টি-টুয়েন্টির মত ওয়ানডেও অনিয়মিত ছিলেন তিনি। তবে টেস্টের ভারতের সেরা স্পিনার হিসেবে খেলেছেন। কিন্তু চলমান ইংল্যান্ড সফরে হয়ে যাওয়া চার টেস্টে তার সুযোগ হয়নি। 
গেল এক বছর যাবত দারুন ছন্দে  থাকা  ডান-হাতি স্পিনার ওয়াশিংটন সুন্দরের  ইনজুরিতে অশ্বিনের দলে সুযোগ পাওয়াটা সহজই হলো। 

ধাওয়ান না থাকায় ভারতের ওপেনার হিসেবে রাখা হয়েছে রোহিতম শর্মা-লোকেশ রাহুলকে। চাহাল ও কুলদীপের জায়গায় ‘রহস্যময় স্পিনার’ বরুণ চক্রবর্তী ও লেগ স্পিনার রাহুল চাহারকে বেছে নেয়া হয়েছে। 
প্রথমবারের মত বিশ্বকাপ দলে সূর্যকুমার যাদব ও ইশান কিশান। ঋসভ পান্থের সাথে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে দলে আছেন কিশান। 

কোহলির নেতৃত্বাধীন দলে অলরাউন্ডার তিন জন- হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল। পেস আক্রমণে থাকছেন জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার,  ও মোহাম্মদ শামি।

কাঁধের চোট থেকে সেরে ওঠা শ্রেয়াস আইয়ার আছেন রিজার্ভ তালিকায়। সেখানে আরও আছেন শারদুল ঠাকুর ও দীপক চাহার। 
এদিকে, ধোনির নেতৃত্বে ২০০৭ টি-টুয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ভারত। তাই ধোনির অভিজ্ঞতাকে কাজে লাগাতেই আগামী বিশ্বকাপের জন্য ধোনিকে মেন্টরের দায়িত্ব দিয়েছে বিসিসিআই। প্রধান কোচ রবি শাস্ত্রী ও কোচিং স্টাফের সঙ্গে কাজ করবেন ধোনি। 

বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, প্রধান কোচ রবি শাস্ত্রী ও কোচিং স্টাফের সাথে কাজ করবেন ধোনি। মেন্টর হিসেবে তাকে দলে নেয়া হয়েছে। গত বছর ভারতের স্বাধীনতা দিবসের দিন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন দেশটির সফল অধিনায়ক ধোনি। 

আগামী ২৪ অক্টোবর দুবাইয়ে চিরপ্রতিন্দ্বন্দি পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ভারত।
ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋসভ পান্থ (উইকেটরক্ষক), ইশান কিশান (উইকেটরক্ষক), হার্ডিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, বরুণ চক্রবর্তী, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি।
রিজার্ভ : শ্রেয়াস আইয়ার, শারদুল ঠাকুর, দীপক চাহার।

সূত্র: বাসস