এ বছরই তুরস্কের সাথে সম্পর্ক পুনঃস্থাপন করা হবে : মিসর

এ বছরই তুরস্কের সাথে সম্পর্ক পুনঃস্থাপন করা হবে : মিসর

মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবুলি

মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবুলি বলেছেন, এ বছরই তুরস্কের সাথে কূটনীতিক সম্পর্ক পুনঃস্থাপন করা হবে। বৃহস্পতিবার ব্লুমবার্গ নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি।

মোস্তফা মাদবুলি বলেন, তুরস্কের সাথে অনিষ্পন্ন বিষয়গুলো সমাধান করা হলে এ কূটনীতিক সম্পর্ক পুনঃস্থাপন করা হবে।

তার বিবৃতির মাধ্যমে এ বিষয়টি স্পষ্ট হয়েছে যে আগামীতে তুরস্ক ও মিসরের মধ্যে আবারো সম্পর্ক স্থাপিত হতে পারে।

মোস্তফা মাদবুলি বলেন, গত কয়েক মাসে তুরস্ক ও মিসরের নানান উদ্যোগের পরেও দু’দেশের মধ্যে অনেকগুলো অনিষ্পন্ন বিষয় রয়ে গেছে।

এ সপ্তাহেই একটি মিসরীয় প্রতিনিধি দল দ্বিতীয় দফা আলোচনার জন্য তুরস্কে পৌঁছে। গত কয়েক মাসে তুরস্ক ও মিসরের মধ্যকার সম্পর্ক পুনঃস্থাপন করতে দু’দেশই অনেকগুলো পদক্ষেপ নিয়েছে। গত এক দশক ধরেই দু’দেশের মধ্যকার সম্পর্ক খুবই শীতল।

গত মঙ্গলবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলু বলেছেন, দু’দেশের প্রতিনিধিদের মধ্যকার আলোচনার মাধ্যমে ইতিবাচক অগ্রগতি হয়েছে।

২০১৩ সালে মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে পদচ্যুত করে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি। সিসিকে মিসরের বৈধ শাসক হিসেবে স্বীকৃতি না দেয়ায় তুরস্কের সাথে দেশটির সম্পর্কের অবনতি হয়।

এছাড়া ২০১৯ সালে লিবিয়ায় জাতিসঙ্ঘের বৈধ সরকারকে উৎখাতে খলিফা হাফতারের বাহিনীকে সহায়তা করে মিসর, আরব আমিরাত ও রাশিয়া। অপরদিকে খলিফা হাফতারের বাহিনীর আক্রমণকে ব্যর্থ করে দেয় তুরস্ক। তুরস্ককে এ কাজে সহায়তা করে কাতার। এরপর থেকেই তুরস্ক ও মিসরের মধ্যকার সম্পর্ক খুবই খারাপ।

সূত্র : মিডল ইস্ট আই