পাবনায় স্কুলে শিক্ষার্থীদের ব্যাপক উপস্থিতি, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

পাবনায় স্কুলে শিক্ষার্থীদের ব্যাপক উপস্থিতি, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

পাবনায় স্কুলে শিক্ষার্থীদের ব্যাপক উপস্থিতি, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

দীর্ঘ দু’বছর পর স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল ব্যাপক। করোনা মহামারির কারণে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল প্রায় দেড় বছর।দেড় বছর পর স্কুলে কপাট খোলার প্রথম দিনে পাবনার স্কুলগুলোতে শিক্ষার্থীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। তবে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মানার ক্ষেত্রে কোন কোন স্কুল কর্তৃপক্ষের কিছুটা শিথিলতা দেখা গেছে। বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন অভিভাবকেরা।

রোববার পাবনার বিভিন্ন স্কুল ঘুরে দেখা গেছে, দীর্ঘদিন পর স্কুলে আসতে পেরে বেশ আনন্দিত শিক্ষার্থীরা। স্কুলে অনেকদিন পর বন্ধুদের দেখা পেয়ে এক অপরের সঙ্গে আলাপচারিতায় ব্যস্ত তারা।  তবে শিক্ষার্থীদের মাঝে উচ্ছ্বাস দেখা গেলেও জেলার  বেশ কয়েকটি স্কুলে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মানায় গাফিলতি দেখা গেছে। এমনকি কিছু স্কুলে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বসার আসনগুলোতে ধুলো-ময়লা পড়ে থাকতেও দেখা গেছে।

পাবনা জেলা স্কুল, সরকারি বালিকা বিদ্যালয়সহ কয়েকটি স্কুল ঘুরে দেখা যায়, অনেক শ্রেণিকক্ষে একটি  বেে  তিনজন, কোথাও চারজন করে শিক্ষর্থী বসানো হয়েছে। অনেক শিক্ষার্থী মাস্ক না পরেই চলে এসেছে স্কুলে। এমনকি স্কুলে প্রবেশের পরে কোনো শিক্ষার্থী হাত ধুচ্ছে না।

তবে পাবনা কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজে সকলকে শতভাগ স্বাস্থ্যবিধি মেনেছে। সকলের মুখে মাস্ক ছিল এবং সকল শিক্ষক ও শিক্ষার্থীরা নিজ নিজ সেনিটাইজার ব্যবহার করেন। প্রবেশকালে তাপমাত্রা মেপেই শিক্ষার্থীদের ভেতরে ঢুকতে হয়েছে। ভেতরে ছিল হাত ধোঁয়ার ব্যবস্থা। 

স্বাস্থ্যবিধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অভিভাবকরাও। কয়েকজন অভিভাবক জানান, স্কুলের প্রবেশ মুখে  নেয়া হয়নি তেমন কোনো পদক্ষেপ। একই বেঞ্চে তিনজন থেকে চারজন করে বসতে দেয়া হয়েছে।

এসব বিষয় নিয়ে জানতে চাইলে পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জব্বার বলেন, দীর্ঘ বিরতির পর রোববার পুনরায় স্কুলের কার্যক্রম শুরু হলো। তারা স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করবেন।