আফগানিস্তানে বিদেশী দূতাবাসগুলো আবারো চালুর আহ্বান বারাদারের

আফগানিস্তানে বিদেশী দূতাবাসগুলো আবারো চালুর আহ্বান বারাদারের

ছবি : সংগৃহীত

নব প্রতিষ্ঠিত ইসলামিক আমিরাত সরকারের সহকারী প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার বিশ্বের বিভিন্ন দেশগুলোকে আহ্বান জানিয়ে বলেছেন, আফগানিস্তানের কাবুলে অবস্থিত বিভিন্ন বিদেশী দূতাবাসগুলো আবারো চালু করুন। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে তোলো নিউজ।

বৃহস্পতিবার সন্ধ্যায় বারদার কাবুলের একটি বৈঠকে যোগ দেন। ওই বৈঠকে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। এসব রাষ্ট্রদূতদের মধ্যে রাশিয়া, চীন ও পাকিস্তানের রাষ্ট্রদূতরাও ছিলেন। ওই বৈঠকে আফগানিস্তানের ইসলামিক আমিরাত সরকারের কর্মকর্তা ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ও উপস্থিত ছিলেন। ওই বৈঠকে বিদেশী দূতাবাসগুলো আবারো চালুর বিষয়ে বক্তব্য দেন বারাদার।

মোল্লা আবদুল গনি বারাদার তার বক্তব্যে বলেন, আফগানিস্তানের ইসলামিক আমিরাত সরকারের নীতিতে কোনো দেশের ক্ষতি করার কোনো পরিকল্পনা নেই। এসব দেশগুলোর উচিৎ কাবুলে তাদের দূতাবাসগুলো আবারো চালু করা।

তিনি বলেন, আফগানিস্তানের ইসলামিক আমিরাত সরকার বিশ্বের সকল দেশের সাথে ভালো সম্পর্ক তৈরি করতে চায়। যদি কারো কোনো সমস্যা থাকে, তিনি ওই বিষয়ে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা আলোচনা ও বোঝাপড়ার মাধ্যমে সমাধানে প্রস্তুত। কারো ক্ষতি করার কোনো পরিকল্পনা বা নীতি নেই আমাদের। ভবিষ্যতে আফগানিস্তান হবে শান্তির নীড়।

তালেবান কর্তৃপক্ষের মুখপাত্র সুহেল শাহিন কাতারের রাজনৈতিক অফিস থেকে টুইটার অ্যাকাউন্টে বারাদারের এ বক্তব্য পোস্ট করেন।

ইসলামিক আমিরাত সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী বলেন, ইসলামিক আমিরাত সরকার নতুন করে সব শুরু করতে চায়। আমরা একটি নতুন রাজনৈতিক অধ্যায়ের সূচনা করতে চাই। এর মাধ্যমে দেশে জনবান্ধব সরকার প্রতিষ্ঠা করতে চাই আর বিদেশে বিশ্বের সকল দেশ আর এ অঞ্চলের দেশগুলোর সাথে ভালো সম্পর্ক তৈরি করতে চাই।

আফগানিস্তানের ইসলামিক আমিরাত সরকারের কর্মকর্তারাও জানিয়েছেন যে বিদেশী নাগরিকরা দেশটিতে নিরাপদ।

সূত্র : তোলো নিউজ