সাহিত্যে নোবেল পেলেন আব্দুলরাজ্জাক গুরনাহ

সাহিত্যে নোবেল পেলেন আব্দুলরাজ্জাক গুরনাহ

কথাসাহিত্যিক আব্দুলরাজ্জাক গুরনাহ

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক আব্দুলরাজ্জাক গুরনাহ। ঔপনিবেশিকতার প্রভাব ও উপসাগরীয় অঞ্চলে শরণার্থীদের ভাগ্য সাহিত্যে সুন্দরভাবে ফুটিয়ে তোলার স্বীকৃতিসরূপ তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অব সাইন্সেসের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে তার নাম ঘোষণা করা হয়। গত বছর মার্কিন কবি ও প্রাবন্ধিক লুসি গ্লুক সাহিত্যে নোবেল পুরস্কার পান।

গত সোমবার থেকে চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। মঙ্গলবার পদার্থে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এ বছর পদার্থে নোবেল পেয়েছেন তিনজন। এরা হলেন- জাপানের সুকুরো মানাবে, জার্মানির ক্লাউস হাসেলমান ও ইতালির জর্জিও পারিসি।

বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এ বছর রসায়নে যৌথভাবে নোবেল পেয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। কাল শুক্রবার শান্তিতে এবং আগামী ১১ অক্টোবর জানা যাবে এ বছর অর্থনীতিতে কে বা কারা নোবেল জিতছেন।

প্রতি বছর অক্টোবরে সুইডেন ও নরওয়ে বিজ্ঞান, সাহিত্য, অর্থনীতি ও শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করে থাকে। নোবেলপ্রাপ্তরা নিজ নিজ দেশে থেকেই আগামী ডিসেম্বরে পুরস্কারের অর্থ ও মেডেল গ্রহণ করবেন।