যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে যুক্তরাষ্ট্রকে তালেবান হুঁশিয়ারি বার্তা দিয়েছে বলে রয়টার্স এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তালেবানের প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রকে আফগানিস্তানের বর্তমান সরকারকে দুর্বল করার কোনো চেষ্টা চালানো অনুচিত বলে মনে করেন। হুঁশিয়ারি দিয়ে তারা বলেন, আফগানিস্তানের ক্ষমতাসীন সরকারকে অস্থিতিশীল করে না তুলতে। তাহলে ফল ভালো হবে না।

আফগানিস্তান থেকে আগস্টের শেষদিকে সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। কিন্তু এরই মধ্যে আগস্টের মাঝামাঝি দেশটির শাসনে চলে আসে তালেবানরা।

তালেবানরা কাবুল দখল করে নেয়ার পর থেকে যুক্তরাষ্ট্র তালেবানদের সঙ্গে যোগাযোগ রেখে আসছে; তবে তাদের মধ্যে কোনো বৈঠক হয়নি। প্রথম এই মুখোমুখি বৈঠক হল। কাতারের রাজধানী দোহায় শুরু হয়েছে দুই দিনের বৈঠক।

প্রথম দিনের বৈঠক শেষে আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি আফগানিস্তানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বখতারকে বলেন, আমরা তাদের পরিষ্কার করে বলে দিয়েছি যে আফগান সরকারকে অস্থিতিশীল করার কোনো ধরনের চেষ্টা চালানো হলে তার ফল ভালো হবে না।