জাতীয় জাদুঘরে নতুন ‘সুইজারল্যান্ড কর্নার’ উদ্বোধন

জাতীয় জাদুঘরে নতুন ‘সুইজারল্যান্ড কর্নার’ উদ্বোধন

জাতীয় জাদুঘরে নতুন ‘সুইজারল্যান্ড কর্নার’ উদ্বোধন

রাজধানীর ন্যাশনাল মিউজিয়াম অব বাংলাদেশের ওয়ার্ল্ড সিভিলাইজেশন গ্যালারীতে আজ নতুন পুনঃনকসাকৃত ‘সুইজারল্যান্ড কর্নার’ উদ্বোধন করা হয়েছে।সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বাংলাদেশে নিযুক্ত সুইস রাষ্ট্রদূত ন্যাতালিয়া চুয়ার্ড আনুষ্ঠানিকভাবে কর্নারটির উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানের সময় প্রতিমন্ত্রী বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের প্রয়োজনীয়তা ও গুরুত্ব তুলে ধরেন। তিনি শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রগুলোতে দু’দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর গুরুত্বের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন।

সুইজারল্যা- সম্পর্ক আরো ভালভাবে জানতে সবাইকে এই কর্নার পরিদর্শনের আমন্ত্রণ জানিয়ে রাষ্ট্রদূত চুয়ার্ড বলেন, বাংলাদেশের সাথে সুইজারল্যান্ডের সম্পর্ক উন্নয়নে জাতীয় জাদুঘরে সুইস কর্নারটি একটি মাইলফলক।শতাধিক হস্তশিল্প ও মাল্টিমিডিয়া ডিসপ্লে সম্বলিত সুইজারল্যান্ড কর্নারটি বাংলাদেশের সাথে সুইজাল্যান্ডের সুদীর্ঘ, নিবিড় ও ব্যাপক-বিস্তৃত সম্পর্কের পাশাপাশি দেশটির মূল্যবোধ সম্পর্কে জানারও বড় ধরনের সুযোগ সৃষ্টি করেছে।

সুইস দূতাবাস থেকে এক বিবৃতিতে বলা হয়, সকল দর্শণার্থীর জন্য অবারিত এই স্থায়ী প্রদর্শনীটি একটি গতিশীল ও সমৃদ্ধ দেশ হিসেবে সুইজারল্যান্ডের স্বতন্ত্র বৈশিষ্ট্য তুলে ধরেছে। কর্নারটি দেশটির উদ্ভাবন ও সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরতে বিশেষ ভূমিকা রাখছে। দেশটির উদ্ভাবন ও ঐতিহ্য বৈশ্বিক সম্পর্কের ক্ষেত্রে এবং টেকসই উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করছে।আগামী বছর যখন বাংলাদেশ ও সুইজারল্যান্ড তাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপনের প্রাক্কালে এই কর্নারটি উদ্বোধন করা হল।

দূতাবাস আরো জানায়, বিগত পাঁচ দশক ধরে দেশ দু’টি মানবিক ও উন্নয়ন সহযোগিতা এবং অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক জোরদারের পাশাপাশি সাংস্কৃতি বিনিময় করে আসছে।

সূত্র : বাসস