সাম্প্রদায়িক সহিংসতা বিরুদ্ধে ইবিতে প্রতিবাদ মিছিল ও সমাবেশ

সাম্প্রদায়িক সহিংসতা বিরুদ্ধে ইবিতে প্রতিবাদ মিছিল ও সমাবেশ

সাম্প্রদায়িক সহিংসতা বিরুদ্ধে ইবিতে প্রতিবাদ মিছিল ও সমাবেশ

সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রতিবাদ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন। মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে ক্যাম্পাসে পৃথকভাবে এসব কর্মসূচি পালন করে সংগঠন দুটি। কর্মসূচি থেকে সহিংসতার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করে উপযুক্ত শাস্তির দাবি করেন নেতাকর্মীরা।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, সহিংসতার প্রতিবাদে বেলা ১২টায় দলীয় টেন্ট থেকে প্রতিবাদ মিছিল শুরু করেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। এ সময় তাঁরা সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশ থেকে সাম্প্রদায়িক সহিংসতায় জড়িতদের বিচার, স্বরাষ্ট্র মন্ত্রীর পদত্যাগ, সকল জাতিসত্ত্বার স্বীকৃতিসহ ৭২ এর সংবিধান পুনঃবহাল ও ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করণের দাবি জানান সংগঠনটির নেতাকর্মীরা।

এ সময় ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সাধারণ সম্পাদক জি কে সাদিক বলেন, 'আমরা মনে করি এসব সাম্প্রদায়িক হামলা শাসক দলের ইন্ধন ছাড়া সম্ভব নয়। বাজারে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, শিক্ষার্থীদের চলমান সংকট ও বেকার সমস্যার বিষফোঁড়াসহ সকল ইস্যুকে সরকার অন্যদিকে ঘোরনোর চেষ্টা চালাচ্ছে। সরকার দূর্গাপূজায় পুলিশি নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। এসব হামলায় জড়িতদের দ্রুত সময়ের মধ্যে শনাক্ত করে বিচারের দাবি জানাচ্ছি।'

এ দিকে, একই সময়ে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে প্রতিবাদ মিছিল বের করেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। দলীয় টেন্ট থেকে মিছিল নিয়ে তাঁরা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটকে কিছুক্ষণ অবস্থান নেন। পরে আবারো টেন্টে এসে মিছিল শেষ হয়। এ সময় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা তৌকির ইসলাম মাসুদ, ফয়সাল সিদ্দিকী আরাফাত, মিজানুর রহমান লালন, বিপুল খান, শাহজালাল ইসলাম সোহাগ, হোসাইন মজুমদারসহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।