যুক্তরাজ্যে করোনা আবার ভয়ংকরভাবে বাড়ছে

যুক্তরাজ্যে করোনা আবার ভয়ংকরভাবে বাড়ছে

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

যুক্তরাজ্যে আবার হু হু করে বাড়ছে করোনা। প্রতিদিন প্রায় পঞ্চাশ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, আর কিছুদিনের মধ্যেই দিনে এক লাখ করে মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন। তা সত্ত্বেও তিনি এখনই কড়াকড়ি চালু করার কথা বলছেন না। তবে বিভিন্ন মহল থেকে কড়াকড়ি আবার চালু করার দাবি উঠেছে।

কী বলছেন স্বাস্থ্যমন্ত্রী

সাজিদ জাভিদের আশঙ্কা, অদূর ভবিষ্যতেই করোনা আক্রান্তের সংখ্যা দৈনিক এক লাখে গিয়ে দাঁড়াতে পারে। তারপরেও তিনি যে কড়াকড়ি চালুর কথা বলছেন না, তার কারণ হলো, সরকার মনে করছে, ভ্যাকসিন ও সুচিকিৎসার মাধ্যমে তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারবে।

জাভিদ বলেছেন, ১৬ বছরের বেশি বয়সি, যারা এখনো ভ্যাকসিন নেননি, তারা যেন অবিলম্বে ভ্যাকসিন নিয়ে নেন। আর যারা ভ্যাকসিনের দুইটি ডোজ নিয়েছেন, তারা যেন বুস্টার ডোজ নেন। ব্রিটেনে এখনো ১৬ বছরের বেশি বয়সি ৫০ লাখ মানুষ ভ্যাকসিনের একটি ডোজও নেননি।

জাভিদের বক্তব্য, ''মানুষ ভ্যাকসিন না নিলে সরকার যে সব ছাড় দিয়েছে, তা প্রত্যাহার করতে হবে। শীত আসছে। তখন কড়াকড়ি করে করোনাকে নিয়ন্ত্রণে রাখতে হবে। যদি মানুষ ভ্যাকসিন না নেন, বুস্টার ডোজ না নেন, তাহলে করোনা আবার আমাদের সবাইকে আঘাত করবে।''

স্বাস্থ্য পরিষেবা ভেঙে পড়ছে

চিকিৎসকরা জানিয়েছেন, হাসপাতালের অবস্থা এখনই খারাপ। করোনা রোগীর সংখ্যা অনেক বেড়েছে। তার সঙ্গে এই সময় অন্য ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়ে রোগীরা আসছেন। হাসপাতাল ভর্তি। আর বাড়তি রোগীর চাপ হাসপাতালগুলি নিতে পারবে না।  যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস(এনএইচএস) ভেঙে পড়ার মুখে।

এনএইচএস কনফেডারেশনের প্রধান ম্যাথিউ টেলার বলেছেন, অক্টোবরের মাঝামাঝি সময়ে এসে পরিস্থিতি আবার ভয়ংকর হয়েছে। আর যদি চাপ বাড়ে তাহলে আমরা মানুষকে আর পরিষেবা দিতে পারব না।অক্টোবরের গোড়ায় ব্রিটিশ পার্লামেন্টের একটি রিপোর্ট বলেছে, সরকার খুব খারাপভাবে করোনা পরিস্থিতির মোকাবিলা করেছে।

সূত্র : ডয়েচে ভেলে