নোয়াখালীতে সহিংসতা : জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম

নোয়াখালীতে সহিংসতা : জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম

নোয়াখালীতে সহিংসতা : জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনীতে মন্দিরে হামলা ও সহিংসতার ঘটনায় গ্রেপ্তারকৃত জেলা স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ফয়সাল ইনাম কমল বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকত উল্যা বুলুসহ ১৫ জনের সম্পৃক্ততার বিষয়ে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।  নোয়াখালী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ সাঈদীন নাঁহীর আদালতে তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।
নোয়াখালী পুলিশ সুপার শহীদুল ইসলাম বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে এ ঘটনায় আরো ৮জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। উদ্ধার করা হয়েছে লুণ্ঠিত ২৫’শ টাকাও।

গ্রেপ্তারকৃতরা হচ্ছেন- নোয়াখালীর সদর উপজেলার ধর্মপুর ইউনিয়ন ৭নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক সুমন, বিএনপি কর্মী ইউছুফ, হাতিয়া পৌর বিএনপির প্রচার সম্পাদক ছেরাজুল হক বেচু, করিমপুর এলাকার ইমরান হোসেন নিশান, রনি, হাজীপুর এলাকার আক্তারুজ্জামান, সোনাইমুড়ী রশিদপুর গ্রামের রবিউল হোসেন ও লক্ষ্মীপুর সদরের সাহেদুল ইসলাম।

পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম জানান, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তার ফয়সাল ইনাম কমলকে সোমবার রাতে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাঈদীন নাঁহীর আদালতে হাজির করা হয়। পরে বিচারক ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় আসামির স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করেন। জবানবন্দিতে কমল চৌমুহনীতে সাম্প্রদায়িক হামলার ঘটনার উসকানিদাতা হিসেবে বরকত উল্ল্যা বুলুসহ বিএনপি-জামায়াতের ১৫ জন নেতার সম্পৃক্ততার বিষয়ে তথ্য দিয়েছেন।

তিনি আরো জানান, কমল সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে কুমিল্লার ঘটনার পর থেকে ফেসবুকে বিভিন্ন ভিডিও আপলোড করাসহ উসকানিমূলক পোস্ট দেন। কমলকে এ ঘটনার উসকানিদাতা ও ইন্ধনদাতা হিসেবে চিহ্নিত করে সোমবার তার বিরুদ্ধে বেগমগঞ্জ মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়।

পুলিশ সুপার জানান, গত ২৪ ঘণ্টায় সিলেট ও নোয়াখালীর বিভিন্নস্থানে অভিযান চালিয়ে বিএনপির ৩ নেতাকর্মীসহ আরো ৮জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ইমরান হোসেন নিশান নামের একজন প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন যে হামলার দিন চৌমুহনী ব্যাংক রোডের রাম ঠাকুর মন্দির থেকে ১ লাখ ৩৫ হাজার টাকা লুট করে ভাগবাটোয়ার করে নিয়ে যান। সহিংসতার ঘটনায় গ্রেপ্তারকৃত ১০ জনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করা হয়েছে। তাদের মধ্যে মঙ্গলবার আলী আজগর, নুরুল ইসলাম সুমন ও নুরুল ইসলাম জীবনের রিমান্ডের শুনানি হবে।

সহিংস ঘটনায় জেলায় মোট ২৬টি মামলা হয়। তার মধ্যে বেগমগঞ্জে ১১টি, হাতিয়ায় ১০টি, সোনাইমুড়ী থানায় ১টি, সেনবাগ থানায় ১টি, কবির হাট থানায় ১টি, কোম্পানিগঞ্জ থানায় ১টি, চাটখিল থানায় ১টি মামলা দায়ের করা হয়। এ ঘটনায় এই পর্যন্ত ১৯২ জনকে গ্রেফতার করা হয়েছে।