সড়ক সংস্কারের দাবি নিয়ে ইবিতে গণস্বাক্ষর

সড়ক সংস্কারের দাবি নিয়ে ইবিতে গণস্বাক্ষর

সড়ক সংস্কারের দাবি নিয়ে ইবিতে গণস্বাক্ষর

ইবি প্রতিনিধি : সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়া কুষ্টিয়া-খুলনা মহাসড়কের কুষ্টিয়া থেকে ঝিনাইদহ পর্যন্ত সড়ক সংস্কার ও বিশ্ববিদ্যালয়ের পরিবহন সমস্যা নিরসনের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার ক্যাম্পাসে তাঁরা এ কর্মসূচি পালন করেন। পরে প্রশাসনকে স্বাক্ষরলিপিসহ দাবি সংবলিত স্মারকলিপি দেন শিক্ষার্থীরা। 

ক্যাম্পাস সূত্রে জানা যায়, পরিবহনে দূর্ভোগ নিরসনে ছয় দফা দাবি নিয়ে সকাল ১০টায় শিক্ষার্থীরা গণস্বাক্ষর কর্মসূচি শুরু করেন। দুপুর দুইটা পর্যন্ত ৫০০ শিক্ষার্থী এতে স্বাক্ষর করেন। পরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসকের কাছে শিক্ষার্থীরা স্বাক্ষর লিপি ও দাবি সংবলিত স্মারকলিপি জমা দেন।

তাদের অন্য দাবিগুলোহলো- কুষ্টিয়া ও ঝিনাইদহ রুটে চলাচলকারী ক্যাম্পাসের নিজস্ব ও ভাড়ায় চালিত গাড়িগুলোর যথাযথ ফিটনেস সনদ, চালকের লাইসেন্স ও হেল্পার নিশ্চিত করা, গাড়িগুলোতে বিশ্ববিদ্যালয়ের লোগো সম্বলিত স্টিকার ও নির্দিষ্ট রুট প্ল্যান দেওয়া, ক্যাম্পাসের বাসে বহিরাগতদের উঠানো বন্ধ করা, ফিটনেস বিহীন গাড়ি চলাচল বন্ধ করা এবং যাতায়াতের সময় শিক্ষার্থীদের কাছ থেকে ভাড়া আদায়, অসৌজন্যমূলক আচরণ বন্ধ করণ।

স্বাক্ষরলিপি গ্রহণকালে পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, ‘শিক্ষার্থীদের দাবিগুলো যৌক্তিক। বিষয়গুলো নিয়ে আমরা কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা প্রশাসন ও বাস মালিক সমিতির সাথে বসবো। এছাড়া প্রতিটি গাড়িতে বিশ্ববিদ্যালয়ের লোগো সম্বলিত স্টিকার লাগানোর ব্যবস্থা করা হচ্ছে।’

এরআগে গত ১৮ অক্টোবর একই বিষয়ে ৯ দফা দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে স্মারকলিপি দেয়  শাখা ছাত্র মৈত্রী। পরে ২১ অক্টোবর ক্যাম্পাসে মানববন্ধন করে সংগঠনটি। পরে ২৩ অক্টোবর ৬ দফা দাবিতে স্মারকলিপি দেয় বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নও। এ ছাড়াও গত ২০ অক্টোবর সন্ধ্যায় দুই ঘন্টা কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে সড়কটির সংস্কারের দাবি করেন শিক্ষার্থীরা। 

সড়ক সংস্কারের বিষয়ে কুষ্টিয়া সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিরুল ইসলাম বলেন, 'সড়কটির সংস্কার কাজ চলমান রয়েছে। তবে বর্ষাকাল থাকায় মাঝে কিছুদিন আমরা কাজ কর‍তে পারিনি। এখন আবারো কাজ শুরু হয়েছে। আশা করি আগামী দেড় মাসের মধ্যে সড়কটির সংস্কার কাজ শেষ হবে।'