যশোরে ননএমপিও অনার্স- মাস্টার্স শিক্ষকদেরকে এমপিও ভুক্তির দাবিতে মানববন্ধন

যশোরে  ননএমপিও অনার্স- মাস্টার্স শিক্ষকদেরকে এমপিও ভুক্তির দাবিতে মানববন্ধন

যশোরে ননএমপিও অনার্স- মাস্টার্স শিক্ষকদেরকে এমপিও ভুক্তির দাবীতে মানববন্ধন

ননএমপিও অনার্স- মাস্টার্স শিক্ষকদেরকে এমপিও ভুক্তির দাবিতে যশোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুরে স্থানীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন জেলা শাখা আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি তরিকুল ইসলাম,সাধারণ সম্পাদক জসিম উদ্দিন,সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি অধ্যাপক সুকুমার দাস,যশোর কলেজের অধ্যক্ষ মুস্তাক হোসেন শিম্বা।

বক্তারা বলেন,সরকারের নির্দেশে দেশের প্রতিটি উপজেলায় একটি করে বেসরকারি এমপিওভুক্ত (অনার্স ও মাস্টার্সের শিক্ষকসহ) কলেজ জাতীয়করণের আওতায় পড়েছে, যার ফলে দেশের শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নতি সাধিত হবে বলে আমরা বিশ্বাস করি।

কিন্তু দুঃখের বিষয় এই যে, অবশিষ্ট এমপিওভুক্ত কলেজসমূহের অনার্স ও মাস্টার্স কোর্সে অধ্যয়নরত প্রায় ৪ লাখ শিক্ষার্থীর পাঠদানে নিয়োজিত ৫,৫০০ জন শিক্ষককে এখনও এমপিওভুক্ত করা হয়নি। দীর্ঘদিন ধরে জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত না করায় একদিকে যেমন এসকল শিক্ষক এমপিওভুক্ত হতে পারছে না, অন্যদিকে প্যাটার্ন বহির্ভূত শিক্ষক হিসেবে কলেজ থেকে পূর্ণস্কেলে বেতন দেওয়ার কথা থাকলেও ইতিপূর্বে কলেজভেদে ২০০০-১৪০০০ টাকার বেশি কখনই দেওয়া হয়নি।

 করোনা মহামারী প্রাদূর্ভাবের শুরু থেকে এখন পর্যন্ত অধিকাংশ কলেজগুলোতে এসকল শিক্ষকদের বেতন বন্ধ রয়েছে। ফলে, উচ্চশিক্ষায় নিয়োজিত এ সকল শিক্ষক বর্তমানে অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন। অবিলম্বে এমপিওভুক্ত করণের দাবি জানান তারা।পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন নেতৃবৃন্দ।