মমতার মন্ত্রিসভায় ব্যাপক রদবদল

মমতার মন্ত্রিসভায় ব্যাপক রদবদল

মমতার মন্ত্রিসভায় ব্যাপক রদবদল

ভারতের পশ্চিমবঙ্গে সুব্রত মুখোপাধ্যায় পরলোকগত হওয়ার পর থেকেই আলোচনা চলছিল পঞ্চায়েতমন্ত্রী কে হবেন?‌ অপরদিকে আজ মঙ্গলবার অর্থমন্ত্রী অমিত মিত্রের মেয়াদও শেষ। সুতরাং তার জায়গায় কে আসবেন?‌ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসব প্রশ্নের উত্তর দিলেন মন্ত্রিসভায় রদবদল করে। তবে মন্ত্রিসভায় এখনই কোনো নতুন মুখ আসছে না। বদলে পুরনো মন্ত্রীদের হাতেই দেয়া হলো অতিরিক্ত দায়িত্ব।

এদিন মন্ত্রিসভার রদবদল করে সুব্রত মুখোপাধ্যায়ের দফতর দেয়া হলো বিধায়ক পুলক রায়কে। এখন তিনি জনস্বাস্থ্য কারিগরী দফতরের মন্ত্রী। অতিরিক্ত দায়িত্ব হিসেবে তার হাতে পঞ্চায়েতের ভার দিলেন মুখ্যমন্ত্রী। আর অর্থমন্ত্রী হিসেবে অমিত মিত্রের মেয়াদ শেষ হওয়ায় সেটা নিজের হাতে রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে অর্থ দফতরের প্রতিমন্ত্রী করা হলো চন্দ্রিমা ভট্টাচার্যকে। অর্থ উপদেষ্টা করে রাখা হয়েছে অমিত মিত্রকে। যা এককথায় মাস্টারস্ট্রোক।

এছাড়া দীর্ঘদিন ধরে অসুস্থ রয়েছেন সাধন পাণ্ডে। তার জায়গায় ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্ব দেয়া হয়েছে মানস ভূঁইয়াকে। আর পঞ্চায়েত দফতরের প্রতিমন্ত্রী করা হলো বেচারাম মান্নাকে। তিনি এখন শ্রম দফতরের মন্ত্রী। মানস ভূঁইয়া এখন পানিসম্পদ উন্নয়নমন্ত্রী। সুতরাং পুরনো মন্ত্রীদেরই নানা দায়িত্বে নিয়ে আসা হলো। সেক্ষেত্রে সম্প্রসারণ হলো না মন্ত্রিসভা।

আবার রাষ্ট্রায়ত্ত উদ্যোগ ও শিল্প পুনর্গঠন দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছে বীরবাহা হাঁসদাকে। তিনি বন প্রতিমন্ত্রী ছিলেন। সাথে নতুন যুক্ত হলো শিল্প পুনর্গঠন। স্বনির্ভর গোষ্ঠী ও স্ব-নিযুক্তি দফতরের মন্ত্রী হচ্ছেন শশী পাঁজা। এখন তিনি নারী ও শিশু উন্নয়ন এবং সমাজকল্যাণমন্ত্রী। তথ্য কমিশনের নতুন দুই সদস্য হলেন নবীন প্রকাশ এবং বীরেন্দ্র।

সূত্র : হিন্দুস্থান টাইমস