জলবায়ু সম্মেলনে সুখবর পেল বাংলাদেশ

জলবায়ু সম্মেলনে সুখবর পেল বাংলাদেশ

প্রতীকী ছবি

স্কটল্যান্ডের গ্লাসগোয় চলছে জলবায়ু সম্মেলন। শেষ হবে ১২ নভেম্বর। এ সম্মেলনে সুখবর পেল বাংলাদেশ।   

স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজন বৃদ্ধি, নবায়নযোগ্য শক্তি সম্প্রসারণ, দূষণ ও বর্জ্য মোকাবিলা এবং পরবর্তী প্রজন্মের জলবায়ু নেতাদের উন্নয়ন ও ক্ষমতায়নের জন্য বাংলাদেশকে ১২০ মিলিয়ন পাউন্ড প্রদান করবে যুক্তরাজ্য।

গত ৯ নভেম্বর, কপ সভাপতি অলোক শর্মা এ ঘোষণা দেন। তিনি জানান, জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য যুক্তরাজ্য মোট ১৬৫ মিলিয়ন তহবিল প্রদান করবে। এর মধ্যে ২০২১ থেকে ২০২৭ পর্যন্ত বাংলাদেশের জন্য ১২০ মিলিয়ন পাউন্ড দেওয়া হবে। এই কর্মসূচি  জলবায়ু স্থিতিস্থাপকতা, কম কার্বন নিঃসরণ ও পরিচ্ছন্ন বাংলাদেশ বিনির্মাণে সহায়তা করবে। এ ছাড়া জলবায়ুর প্রভাবে ক্ষতিগ্রস্ত নারীদের উন্নয়নেও ব্যয় হবে।

যুক্তরাজ্য হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়।

জলবায়ু পরিবর্তনের কারণে নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এদিকে জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকাতে বীজ সংরক্ষণ, অভিযোজন এবং জলবায়ু সহনশীল কৌশল গ্রহণে নারীর অনেক ভূমিকা রয়েছে।

অন্যদিকে জলবায়ু পরিবর্তনে লোকালয়ের শিশুদের ঝুঁকি বড়দের চেয়ে বেশি। গরম ও অন্যান্য জলবায়ু সংক্রান্ত সমস্যার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সক্ষমতা বড়দের তুলনায় তাদের কম। রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ায় তাদের ডায়রিয়া ও অন্যান্য প্রাণঘাতী রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। পুষ্টিহীনতায় ভোগারও ঝুঁকি থাকে এসব শিশুর। দুর্যোগে স্কুল, সামাজিক প্রতিষ্ঠান ও জীবিকা ক্ষতিগ্রস্ত হয়।

এসব মোকাবিলায় যুক্তরাজ্যের অর্থায়ন ব্যয় করা হবে, যা প্রথমবারের মতো পেল বাংলাদেশ। জলবায়ুর সবচেয়ে ঝুকিপূর্ণ দেশগুলোর জন্য অভিযোজন খাতে প্রায় ২৩৩ মিলিয়ন ডলায় ঘোষণা করে ১৩টি দেশ। যেখানে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র আর কানাডা এগিয়ে এসেছে।