ভয়াবহ বন্যার কবলে শ্রীলঙ্কা, মৃতের সংখ্যা বেড়ে ২৫

ভয়াবহ বন্যার কবলে শ্রীলঙ্কা, মৃতের সংখ্যা বেড়ে ২৫

সংগৃহীত

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে। তাদের উদ্ধারে চলছে অভিযান। এদিকে, ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকায় ভারতের তামিলনাড়ুতে বন্যা পরিস্থিতি আরো অবনতি হয়েছে।

চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। ভয়াবহ বন্যার কবলে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। অব্যাহত বৃষ্টিতে তলিয়ে গেছে বাড়ি-ঘর ও রাস্তা-ঘাট। ভূমিধসে বেড়ে চলেছে মৃতের সংখ্যা।

নিখোঁজদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে স্থানীয় প্রশাসন। ভয়াবহ বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছেন কয়েক হাজার বাসিন্দা। ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে কয়েকশো বাসিন্দাকে। 

স্থানীয়রা বলেন,  গতকাল রাত থেকে ভারি বৃষ্টিপাত চলছে। অন্ধকারে আমরা কিছুই করতে পারিনি। সকাল হওয়ার পর দেখি একের পর এক মৃতদেহ ভেসে আসছে। বৃষ্টির সময় ভুমিধসের আশঙ্কার কথা বলা হয়েছিল। যদি সবাই সে কথা শুনত তাহলে এত প্রাণহানি হতো না।

এদিকে, ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকায় ভারতের তামিলনাড়ুর কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। রাজধানী চেন্নাইয়ে মারা গেছেন বেশ কয়েকজন। বৈরি আবহাওয়ার কারণে চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দরে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে বিমান ওঠা-নামা।

রাজ্যটির ২০ জেলায় জারি রয়েছে রেড এলার্ট। জরুরি প্রয়োজন ছাড়া ঘরতে থেকে বের না হওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। ৯ জেলায় বন্ধ রয়েছে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। দুর্যোগ মোকাবিলায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী।